• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শেষ মুহূর্তে সদরঘাটে যাত্রীদের ভিড়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৬, ২০২৪, ০৭:১৬ পিএম
শেষ মুহূর্তে সদরঘাটে যাত্রীদের ভিড়

দরজায় কড়া নাড়ছে মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব♒ পবিত্র ঈদুল আজহা। তাই পরিবারে෴র সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গ্রামের বাড়িতে ছুটেছেন লাখ লাখ মানুষ। বাস, ট্রেন, ট্রাক-পিকআপ-ছোট গাড়ি যে যা পারছেন তাতে চড়ে বাড়ি যাচ্ছেন।

পদ্মাসেতু꧙ হওয়ায় দক্ষিণের মানুষরা বাসে🌞 সহজে যাতায়াত করতে পারছেন। কিন্তু যারা লঞ্চে ভ্রমণ করেন তারা ভিড় জমাচ্ছেন সদরঘাটে।

রোববার (১৬ জুন) সকাল থেকে রাজধানীর প্রধা🍸ন লঞ্চ টার্মিনাল সদরঘাটে বাড়ি ফেরা মানুষের ভিড় শুরু হয়। বিকেল হতেই সেটি বেড়ে যায় বহুগুণ। যাত্রী বোঝাই না হওয়া পর্যন্ত ঘাট থেকে ছেড়ে যাচ্ছে না কোনো লঞ্চ।

কয়েকটি লঞ্চ ঘুরে দেখা যায়, বিভিন্ন রুটের যাত্রীরা পরিবার-পরিজন ও মালামাল নিয়ে নিজ নিজ গন্তব্যে যেত▨ে লঞ্চের ডেকে বসে আছেন। পন্টুনে ভেড়ানো বেশির ভাগ লঞ্চের ডেক যাত্রীতে পূর্ণ। যাত্রী বোঝাই হলেও আরও বেশি যাত্রী ওঠানোর জন্য হাঁকডাক দিচ্ছেন লঞ্চ শ্রমিকরা।

যাত্রাবাড়ী এলাকা থেকে আসা সদরঘাট লঞ্চ টার্মিনালে অ্যাডভেঞ্চার-১ লঞ্চে চড়ে বরিশাল যাবেন আহসান রেজা লিমন। তিনি বলেন, “আম🌠াদের জন্য তো এখন সড়ক, নৌ-পথ দুটোই খোলা। যেখান দিয়ে সুবিধা সেখান দিয়ে যাওয়া যায়। তবে আমি নৌ-পথে চলাচল করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। সড়ক দিয়ে বরিশাল যাওয়া সহজ এবং নৌপথের চেয়ে অনেক কম সময় লাগে। পরিবারকে বাসে করে আগেই পাঠিয়ে দিয়েছি বাড়িতে, এখন আমি একাই যাচ্ছি।”

মগবাজারের বাসিন্দা বেসরকারি চাকরিজীবী কামাল হোসেন চাঁদপুরগামী লঞ্চ এমভি সোনারতরী-১ এ চড়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বাড়ি যাচ্ছেন। ঈদ যাত্রা কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, “পরিবারের সঙ্গে ঈদ করার জন্য বাড়িতে যাচ্ছি। লঞ্চে যাত্রী চাপ বেশি থাকবে তাই সকাল সকাল রওনা দিয়ে এসেছি। ঢাকার রাস্তায় এখন অনেকটাই ফাঁকা। ইতোমধ্যে অনেকে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি চলে গেছেন। যদিও আমাদের এই লঞ্চে যাত্রীর চাপ একটু বেশি, তাই কষ্ট হলেও ঈদ আনন্দের কাছ༺ে এটা কিছুই না। কারণ, লঞ্চের চাইতে সড়ক পথে ভ্রমণ আরও বেশি কষ্টের।”

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসিꦰ) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে জানা যায়, যাত্রীদের চলাচলের সুবিধার্থে এবার ঈদ স্পেশাল সার্ভিসের আওতায় সদরঘাট টার্মিনাল থেকে মোট ১৮০টি লঞ্চ ছাড়বে। এসব নৌ-পরিবহনের মধ্যে প্রতিদিন ঢাকা থেকে ছেড়ে যাবে ৯০টি, বিভিন্ন স্থান থেকে ঢাকায় ফিরে আসবে ৯০টি লঞ্চ।

Link copied!