• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নির্বাচনে পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ০৮:৫৭ পিএম
নির্বাচনে পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ
ছবি : সংগৃহীত

দ✃্বাদ🍃শ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর জায়গা থেকে সরে এসেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক চিঠিতে নির্বাচন কমিশনকে (ইসি) পর্যবেক্ষক পাঠানোর কথা জানিয়েছে ইইউ।

চিঠিতে বলা হয়, আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ইইউ পর্যবেক্ষকরা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবেন। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধিদল ভোট পর্যবেক্ষণ ক𒉰রবে। তাদের সঙ্গে টেকনিক্যাল টিমের দুই সদস্যও থ♈াকবেন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “চার থেকে পাঁচ সদস্যের পর্যবেক্ষꩵক টিম পাঠাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা নির্বাচনের তফসিলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবসꦇ্থান করবে।”

এর আগে প্রাক-নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণের পর গত ১৯ সে꧃প্টেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে একটি চিঠি পাঠিয়েছিল ইইউ। সেখানে তারা বাজেট𒁃 স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর কথা জানিয়েছিল।

ওই চিঠিতে আরও বলা হয়, বর্তমান পরিস্থিতিতে এটা পরিষ্কার নয় যে নির্বাচনেဣর সময় সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয় শর্তাবলীয় পূরণ🐬 হবে কিনা। তবে তারা পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও সরকার ও নির্বাচন কমিশনকে অন্যান্যভাবে নির্বাচনী প্রক্রিয়ায় সহায়তা দেবে এবং যোগাযোগ অব্যাহত রাখবে।

এরপর গত ২৩ সেপ্টেম্বর ইইউকে সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়🥀ে সহায়তা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করে চিঠি দেন সিইসি।

Link copied!