• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘূর্ণিঝড় ‘মিধিলি’, ১১ জেলায় আঘাত হানার সম্ভাবনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৮:৩৮ পিএম
ঘূর্ণিঝড় ‘মিধিলি’, ১১ জেলায় আঘাত হানার সম্ভাবনা
ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বৃহস্পতিবার (১৬ নভেম্বর) শেষরাত নাগাদ ঘূর্ণিঝড় ‘মিধিলি’তে রূপ নিতে পারে ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚবলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রা🔯ণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। এটি শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় সচিবালয়ে ঘূর্ণিঝড⛎় প্রস্তুতি কর্♌মসূচি বাস্তবায়ন বোর্ডের সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

এনামুর রহমান বলেন, “বৃহস্পতিবার রাত ১২টা থেকে ভোর নাগাদ গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ ꦐনিতে পারে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের প্রায় ১১টি জেলায় আঘাত হানার সম্ভাবনা রয়েছে।”

জেলাগুলো হলো, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, 𝐆ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট ও চট্টগ্রাম।

গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর বাতাসের গতিবেগ থাকবে ৬৪ থেকে ৮𓆉৮ কিলোমিটার। এꦐটি সর্বোচ্চ ৯০ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে উপকূলে আঘাত হানতে পারে।

নিম্নচাপটি এখন মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে জা🐲নিয়ে প্রতিমন্ত্রী বলেন, “এগিয়ে যাওয়ার গতি বিশ্লেষণ করে আমরা আশা করছি, এটি ঘ🔴ূর্ণিঝড় হিসেবে শুক্রবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে উপকূলীয় অঞ্চলে আঘাত আনতে পারে।”

এনামুর রহমান বলেন, “গত মাসে ঘূর্ণিঝড় হামুনের সময় উপকূলীয় জেলাসমূহে বরাদ্দ দেওয়া চাল, শুকনা খাবার, গোখাদ্য, শিশু খাদ্য ও অর্থ বরাদ্দ দিয়েছিলাম। সেসব বরাদ্দ মজুদ ❀আছে। স🔯েগুলো সংশ্লিষ্ট জেলা প্রশাসন প্রয়োজনে ব্যবহার ও খরচ করবেন। আরও প্রয়োজন হলে আমাদের জানালে ব্যবস্থা করে দেবো।”

কতসংখ্যক মানুষকে আশ্রয় কেন্দ্রে নেওয়ার প্রয়োজন হতে পারে, জানতে চাইলে ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, “সঠিক সংখ্যাটা বলা কঠিন। যেহেতু এটি ক্যাটাগরি-১ ঘূর্ণিঝড় তাই ঝুঁকির পরিমাণ ꧃কম।‌ তাই আমরা একেবারে উপকূলবর্তী যাไরা বাস করে তাদের সরিয়ে নেওয়ার জন্য কাজ করব।”

এ স✃ময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, অতিরিক্ত সচিব কে এম আব্দুল ওয়াদুদ, মো. হাসান সারওয়ার এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমানসহ মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের ঊর্ধ্বতন 🎃কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!