• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হজযাত্রীর কাছ থেকে কোরবানির টাকা নিলেই ব্যবস্থা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৫:০৫ পিএম
হজযাত্রীর কাছ থেকে কোরবানির টাকা নিলেই ব্যবস্থা
হজযাত্রী। ছবি : সংগৃহীত

পবিত্র হজ পালন করতে ইতোমধ্যে দেশ ছেড়েছেন অনেকে। হজ ফ্লাইটের ডাটা যথাসময়ে এন্ট্রি করার জন্য হজ এজেন্সিগুলোকে নির💝্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একইসঙ্গে হজযাত্রীদের কাছ হতে কোরবানির টাকা না নেওয়ার জন্য তাদের সতর্ক করা হয়েছে। হজ ফ্লাইটের ডাটা যথাসময়ে এন্ট্রি করা না হ‌লে এবং কোরবা‌নির টাকা নেওয়া হ‌লে সংশ্লিষ্ট এজে‌ন্সির বিরু‌দ্ধে ব‌্যবস্থা নেওয়া হ‌বে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) এক বিজ্ঞপ্তিতে এ ত🐽থ্য জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ বিষয়ে সোমবার (১৩ মে) একটি𒉰 পত্র জারি করা হয়েছে।

গত ১২ মে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় জুম প্লাটফর্মে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণাল🍸য়ের জেদ্দা এয়ারপোর্ট সার্ভিসের মহাপরিচালক আব্দুর রহমান ঘ্যানামের সঙ্গে একটি বৈঠক অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছ🦩ে। সভায় এসব বিষ‌য়ে আলোচনা শেষে এ নির্দেশনা জারি করে ধর্ম মন্ত্রণালয়।

সভায় ধর্ম মন🔯্ত্রণালয় ছাড়াও বাংলাদেশ হজ অফিস, মক্কা ও জেদ্দার কর্মকর্তা এবং হজ এজেন্সির মালিকরা অংশগ্রহণ করেন।

সভায় সৌদি আরবের পক্ষ হতে হজ এজেন্সি কর্তৃক ফ্๊লাইটের ডাটা সঠিকভাবে ও নিয়মিত সৌদি ই-হজ সিস্টেমে এন্ট্রি না দেওয়ায় অসন্তোষ প্রকাশ করা হয়।

এতে বলা হয়, হজ ফ্লাইটের ডাটা এন্ট্রি না দেওয়ার কারণে মদিনা ও জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষ হজযাত্রীদের প্রয়োজনীয় তথ্য জানতে পারছে না সৌদি কর্তৃপক্ষ। ফলে কোন ফ্লাইটে কতজন হজযাত্রী আসছেন, তারা কোন মোয়াল্লেমের হজযাত্রী এবং কোন হোটেল বা বাড়িতে তাদের আবাসন ইত্যাদি বিষয়ে সমস্যা হচ্ছে। এছাড়া, হজযাত্রী ও তাদের লাগেজ পরিবহনের ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। মোয়াল্লেমের প্রতিনিধিও হোটেল বা বাড়িতে সার্ভিস দেওয়ার জন্য উপস্থিত থাকছে না। এ কারণে হজযাত্রীদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া যাচ্ছে না এবং রুট-টু-মক্কার সুবিধা থে🦩কে হজযাত্রীরা বঞ্চিত হচ্ছেন।

সভায় হজ ফ্লাইট যাত্রা শুরুর পূর্বেই সঠিকভাবে ফ্লাইটের ডাটা সৌ෴দি ই-হজ সিস্টেমে এন্ট্রি করার অনুরোধ করা হয়। অন্যথায় সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূ🔥লক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

হজ প্যাকেজে উল্লেখ থাকা সত্ত্বেও অ💧নেক এজেন্সি হজযাত্রীদের নিকট হতে হজে গমনের পূর্বে কোরবানি বাবদ টাকা নিচ্ছেন। হজযাত্রী তার ইচ্ছামাফিক সৌদি সরকারের ব্যাংকের কুপন ক্রয় করে বা তার নিজের ব্যবস্থাপনায় কোরবানি সম্পন্ন করবেন। এজেন্সি কোনোভাবেই কেꦺারবানির টাকা নিতে পারবে না। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

Link copied!