• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩ পেলেন ৫ জন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০৯:৪৪ পিএম
চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩ পেলেন ৫ জন

সাহিত্যচর্চা ও ছোটকাগজ সম্পাদনায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ৫ জন পেলেন ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩’। সোমবার (১৭ জুলাই) গুলশানে অনুষ্ঠিত ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩’ কমিটি মনোনীত জুরি বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৩ অক্টোবর এই ৫ জনের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হবে। সোমবার ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩ কমিটির আহ্বায়ক কবীর🅠 আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

যারা চিন্তাসূত্র সাহিত্꧒যপুরস🅠্কার-২০২৩-এর জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন, তারা হলেন প্রবন্ধে মহীবুল আজিজ, কবিতায় হেনরী স্বপন, কথাসাহিত্যে হাসান অরিন্দম, তরুণ কবি মালেক মুস্তাকিম ও ছোটকাগজ সম্পাদনায় পুনশ্চ সম্পাদক রবু শেঠ।

এই প্রসঙ্গে ‘চিন্তাসূত্র সাহি🌌ত্য পুরস্কার-২০২২’ কমিটির আহ্বায়ক কবীর আলমগীর বলেন,     দীর্ঘ ছয় মাস ধরে জুরি বোর্ডের সদস্যরা চুলচেরা বিচার বিশ্লেষণ ও যাচাই-বাছাই করে ৫ শাখায় এই ৫ জনকে পুরস্কারের জন্🧔য চূড়ান্ত মনোনয়ন দিয়েছেন। এই মনোনয়ন প্রক্রিয়ায় কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়েছে। আমাদের বিশ্বাস আমরা পুরস্কারের জন্য উপযুক্ত ব্যক্তিদেরই নির্বাচন করতে সক্ষম হয়েছি।”

শিল্প-সাহিত্য ও সংস্কৃতির চর্চাকে বেগবান করার লক্ষ্যে ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠা করা হয় চিন্তাসূত্র ওয়েবম্যাগ। এই ওয়েবম্যাগে বিশুদ্ধ সাহিত্য চর্💮চার পাশাপাশি নতুন লেখকের পরিচর্যা, নবীন-প্রবীণের মেলবন্ধনের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২১ সালে প্রবর্তন করা হয় ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার’। পুরস্কারপ্রাপ্তদের প্রত্𒆙যেককে দেওয়া হয় ক্রেস্ট, উত্তরীয় ও সনদ।

২০২১ সালে তিন শাখায় তিন জনকে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন প্রবন্ধে অনীক মাহমুদ, কবিতায় মাহম🌱ুদ কামাল ও কথাসাহিত্যে রুমা মোদক।

২০২২ সালে ছয়🏅 শাখায় ছয় জনকে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কারপ্রাপ্তজনরা হলেন প্রবন্ধে গাউসুর রহমান, কবিতায় সেলিনা শেলী, কথাসাহিত্যে সাদিয়া সুলতানা, শিশুসাহিত্যে তৌহিদ এলাহী, তরুণ কবি শাখায় শাহিন সপ্তম ও সংগঠনে জয়🌜দুল হোসেন।

Link copied!