• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এসির ইনডোর ইউনিট থেকে পানি পড়ছে? যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৪, ০৫:৫৪ পিএম
এসির ইনডোর ইউনিট থেকে পানি পড়ছে? যা করবেন
ছবি: সংগৃহীত

প্রচণ্ড তাপদাহ চলছে। গরমের মধ্যেই একটু আরাম পেতে ঘরে ঘরে এখন এসি ব্যবহার হয়। অফিসে কিং🔯বা বাড়িতে সারাক্ষণই এসি চলছে। তাই এই সময় এসিতে খুটিনাটি সমস্যা লেগেই থাকে। এমনকি এসির ইনডোর ইউনিট থেকে পানি পড়েও নিয়মিত ভোগান্তি বাড়াচ্ছে। কোনো উপায় না পেয়ে♛ মেকানিকের কাছে দৌড়াতে হয়। আর পকেটের টাকাও নেমে যায়।

এসি ইনডোর ইউনিট থেকে পানি পড়া শুরু হলে অস্থির না হয়ে আগে বিষয়টি পর্যবেক্ষণ করুন। এসি ব্যবহারে জন্য় কিছু বিষয়ে ধারণা থাকা প্রয়োজন। 🗹তাই আগে জেনে রাখা ভাল ঠিক কোন কোন কারণে এসি থেকে পানি পড়তে পারে।

এসিতে পানি জমার কারণ

বর্তমান সময়ে আধুনিক এসির ব্যবহার বেড়েছে। এসব এসির দুটো ইউনিট থাকে। একটি ইনডোর ইউনিট, অন্যটি আউটডোর ইউনিট। ইনডোর ইউনিটটির মধ্যে  একটি কয়েল রয়েছে। এই কয়েল ঘরের গরম হাওয়া টেনে নেয়। সেই গরম হাওয়া কয়েলের মধ্যে দিয়ে যাওয়ার সময় বাষ্প পড়ে যায়। খু🍃ব ঠাণ্ডা হাওয়ার সংস্পর্শে আসে বলে তৈরি হয় জলীয় বাষ্প। এর পর সেই জলীয় বাষ্প একটি কনডেনসেট প্যানে জমা হয়ে পিভিসি পাইপ দিয়ে বাইরে বেরিয়ে যায়। আবার কোনও পাইপলাইন দিয়ে কোনও অংশে জমা হয়। কোনও কারণে এই ব্যবস্থার কোথাও ত্রুটি হলেই পানি ইনডোর ইউনিটের মাধ্যমে ঘরের ভেতর♕ পড়তে পারে।

এছ🎃াড়াও এসির ইনডোর ইউনিট থেকে পানি পড়ার আরও কিছু কারণ রয়েছে। যেমন_

·        এসির কনডেনসেট ড্রেন প্যান নষ্ট হয়ে যেতে পারে। তখন সেখানে পানি ঠিকম𝔍তো জমে না। বরং লিক হয়ে যায়। এর ফলে ঘরের মধ্যেই পানি প🐎ড়ে।

·        হাওয়া বাষ্পীকরণ করার কয়েলের গায়ে ময়লা জমতে পারে। ꦅকিংবা খুব কম উষ্ণতায় সেটি জমে গেলে পানি লিক করতে থা๊কে।

·  ๊;      অনেক সময় এসির কনডেনসেট পাম্প♒ ভেঙে গিয়েও ইনডোর ইউনিট দিয়ে পানি পড়তে পারে।

·      &nb🅺sp; এসির রেফ্রিজারেন্ট লেভেল খুব কম থাকলে কয়েল ঠাণ্ডা হয়ে যায়। এতে কয়েল ঠিকমতো কাজ করে না। এতে পানি পড়া শুরু হয়।

·        এসির এয়ার ফিল্টারে ময়লা জমেও পানি লিক করতে পারে। ময়লা জমলে ত💖া এয়ার ফিল্টার এয়ারফ্লোকে বাধা দেয়।

ইনডোর ইউনিক থেকে পানি পড়লে যা করবেন

·        এয়ার ফিল্টার পরিষ্কার করে নি💟ন। এসি ম্যানুয়াল দেখে উপরের কভারটি খুলে নিন। এয়ার ফিল্টার পরিষ্কার করুন। অনলাইনে ভিডিও🐬 টিউটোরিয়াল দেখেও এটি পরিষ্কার করতে পারেন।

·        এসির ভেতরের কয়েল ঠিকমতো কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে এসির  তাপমাত্রা কিছ💎ুটা 🔯বাড়িয়ে দেখুন।

·        বড় কোনো সমস্যা হলে নিজে চেষ্ট🌸া না করে অভিজ্ঞ মেকানিকের সাহায্য নিন। পুরো এসি খুলে ভেতরের সমস্যার স𒆙মাধান করে দেবেন।

Link copied!