• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সানগ্লাস বাছাইয়ে যেসব বিষয়ে সতর্ক হবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৬:০৬ পিএম
সানগ্লাস বাছাইয়ে যেসব বিষয়ে সতর্ক হবেন
ছবি: সংগৃহীত

গরম এলেই সানগ্লাসের ব্যবহার বাড়ে। প্রচণ্ড রোদে খালি চোখে তাকানোই মুশকিল। সানগ্লাস থাকলে এই মুশকিল অনেকটাই কমে যায়। তাই গরমের মৌসুমে সানগ্লাসের বিক্রিও বাড়ে। সানগ্লাসের ফ্যাশনে বেশ খুঁতখুঁতে ফ্যাশনিস্তারা। ওজনে হালকা, পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাস পরতেই বেশি꧂ পছন্দ তাদের। তবে অনেকে কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন। মুখের গড়নের সঙ্গে মিলিয়ে পছন্দমতো সানগ্লাস কিনেন। তবে এর সঙ্গে সুরক্ষার বিষয়টিকে এড়িয়ে গেলে চলবে না। বরং সানগ্লাস কেনার সময় চোখের সুরক্ষার বিষয়টিকে মনে রাখতে হবে।

পোশাকের সঙ্গে মানানসই, মুখের ধরণের সঙ্গে মানানসই, গুণগত মানের নিশ্চয়তা এবং চো♛খের সুরক্ষা এসব কিছু খেয়াল রেখেই সানগ্লাস কিনতে হবে। বিশেষ করে ৫টি বিষয়ে তো খেয়াল রাখা অত্যন্ত জরুরি। যেমন_

·    &nb💛sp;   সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ‘ব্লু রে’নির্গত হয়। যা চোখের কর্নিয়ার বেশ ক্ষতি করে। দীর্ঘ দিন খালি চোখে রোদে কাজ করলে দ্রুত ছানি পড়ার সম্ভাবনা থাকে। তাই সানগ্লাস কেনার আগে এটি সূর্যের অতিবেগনি রশ্মি প্রতিরোধে কতটা কার্যকর তা দেখে নিতে হবে।

·        দামে কম সানগ্লাস এড়িয়ে যাওয়াই ভালো। এটি পোশাকের সঙ্গে মানানসই হচ্ছে ঠিকই। কিন্তু চোখের জন্য ভাল♔ো হয় না। এসব সানগ্লাসে ‘স্মুদ সারফেসড গ্লাস’ ব্যবহার করা হয় না। সানগ্লাসের গ্লাসটিও সমতল না হওয়ার জন্য রাস্তা উঁচু-নিচু দেখায়। এতে হাঁটতে গেলে অসুবিধা হয়। অথচ এসব সানগ্লাসে জ়িরো পাওয়ার থাকে। তবুও তার গুণগত মান ভালো হয় না।

·        রাতে সানগ্লাস কেনা যাবে না। দিনের সময় সানগ্লাসটি কিনতে হবে। আর সানগ্লাসটি পরে রোদের আলোতে পরখ করে নিতে হবে। চোখ কতটা স্বচ্ছন্দ বোধ করছে𒀰, তা দেখে কিনতে হবে।

·        মুখের আদলের সঙ্গে মানিয়ে সানগ্লাস কিনতে হবে। লম্বা মুখের সঙ্গে গোলাকার সানগ্লাস ভাল মানায়। বর্গাকৃতির মু𒆙খে বড় মাপের সানগ্লাস ভালো লাগবে। রাউন্ড বা ওভাল ফ্রেমের সানগ্লাসও মানাবে। হার্ট শেপ বা পানপাতার মতো আকৃতির মুখে টিয়ারড্রপ সানগ্লাস ও রাউন্ড সানগ্লাস বেশ মানিয়ে যায়। তাই নিজের মুখের ধরণ দেখুন এরপর সানগ্লাস বেছে কিনুন।

·        ছোটদের জন্য যেকোনো জায়গা থেকে সানগ্লাস কেনা যাবে না। ছোটদের চোখের সুরক্ষার কথা 🎉মাথায় রেখে ব্র্যান্ডের সানগ্লাস কেনাই ভালো হবে। শুধু ফ্যাশনের জন্য নয় ছোটদের চোখের সুরক্ষা এবং চলাচলের সুবিধার করা মাথায় ▨রেখেই সানগ্লাস কিনতে হবে।

Link copied!