• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সংসারের কাজের সহজ কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৩:০১ পিএম
সংসারের কাজের সহজ কৌশল
ছবি: সংগৃহীত

সংসারে সারাদিন𒆙ই টুকিটাকি কাজ থাকে। সব সামলে🏅 নিতে গৃহিণীদের ওপর বেশ ধকলই যায়। সংসারের কাজকে সহজ করতে কিছু উপায় জানা থাকলে কিন্তু ভোগান্তি অনেকটাই কমে আসে। যেমন পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য় অনেকটা সময় ব্যয় হয়। যদি ঝটপট পরিষ্কারের কাজটা সেরে নেওয়া যায় তবে কিন্তু মন্দ হয় না। চলুন সংসারে পরিষ্কার পরিচ্ছন্নতার কিছু ট্রিকস জেনে নেই।

·        রান্নাঘরে সারাদিনই কাজ থাকে। তাই নোংরাও বেশি হয় সেখানেই। রান্নাঘরের কেবিনেট বা কাউন্টারকে সব🍬সময় পরিষ্কার রাখা জরুরি। কাউন্টার যদি মার্বেল পাথরের হয় তবে তা পরিষ্কার করতে খাবার সোডা পানিতে গুলে নিন। এই মিশ্রণটি রাতে কাউন্টারে ছড়িয়ে দিন। সকালে পানিতে সাদা সিরকা মিশিয়ে কাপড় দিয়ে মুছে নিন। সব ধরণের দাগ উঠে যাবে।

·        রান্নাঘর থেকে পোড়া বা যেকোন গন্ধ দূর কর🔯তে হলে একটি পাত্রে কিছুটা সিরকা চুলায়  চাপিয়ে নিনꦑ। পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত জ্বাল করে নিন।

·        বারান্দা বা জানালার গ্রিল পরিষ্কার𒉰 করাও জরুরি। এগুলো পরিষ্কার করতে প্রথমে শুকনা কাপড় দিয়ে মুছে নিন। এরপর আধা কাপ কেরোসিন তেলের সঙ্গে সরিষার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলোয় দিয়ে পুরো জানালায় লাগিয়ে নিন। এতে গ্রিলে ময়লা বা জং ধরবে না।

·        খাবার প্লেটে কোনো কিছুর কষ লাগলে তা পরিষ্কারের জন্য় টক দই বা দুধের স💧র দিয়ে ঘষুন। এরপর ধুয়ে নিলেই দাগ দূর হয়ে যাবে। চিনেমাটির পাত্র হলে 🍸দাগ দূর করতে লবণ পানি ব্যবহার করুন।

·        নারকেল ভাঙার আগে কিছু সময় পানিতে ভিজিয়ে রাখুন। তাহলে নারকেলটি সমান দুই ভা🍌গে ভেঙে যাবে।

·        আদা অনেকদিন পর্যন্ত টাটকা রাখতে চাইলে বালির মাঝে রেখে দিন। যেকোনো পাত্রে বালি নিয়ে▨ আদা রেখে দিতে ♕পারেন।

·        ঘি🉐-এ সামান্য লবণ মিশিয়ে রাখুন। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

·        বিস্কুট অনেকদিন রাখলে তা নরম হয়ে যায়। তাই বিস্কুট টাটকা এবং মচমচে রাখার জ🐟ন্য কৌটার মাঝে এক চামুচ চিনি অথবা ব্লটিং পেপার রেখে দিন। বিস্কুট মচমচে থাকবে।

·        লেবু থেকে বেশি রস পাওয়ার জন্য ১৫মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখুন💫। এরপর রস বের করে নিন।

·        সেদ্ধ ডিমের খোসা ছাড়াতে গিয়ে অনেক সময় কিছু অংশ উঠ𝓡ে আসে। তাই ডিমের খোসা ছাড়ানোর আগে ফ্রিজের ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। খোসা তাড়াতাড়ি খুলে যাবে।

·        পাতিলের পোড়া জায়গায় পুরু করে কেচাপ লাগান। সারারাত রেখ𓂃ে দিন। পরের দিন এটি ঘষে ঘষে ধুয়ে ফেলুন। টমেটোতে যে এসিড থাকে তা পোড়া দাগ দূর করবে।

· 🎀;    💫;   পাতিলের পোড়া দাগ তুলতে কোকাকোলা ব্যবহার করুন। প্রথমে কোকাকোলা দিয়ে পাতিলটি ভরে নিন। কয়েক ঘন্টা পর ঘষে নিন। পোড়া দাগ উঠে যাবে।

Link copied!