• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হাতির বিস্ময়কর যত তথ্য


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৯:৩১ পিএম
হাতির বিস্ময়কর যত তথ্য
হাতির মস্তিষ্ক সবচেয়ে বড় ।ছবি : সংগৃহীত

হাতি অতি সুপরিচিত একটি প্রাণী। পৃথিবীর স্থলভাগের সবচেয়ে বড়ꦆ স্তন্যপায়ী প্রাণী এটি। আকাꦡরে বড় হলেও এটিকে অনেকে পোষা প্রাণী হিসেবে পালন করেন। হাতি নিয়ে অনেক মজার ও অদ্ভুত তথ্য রয়েছে। চলুন জেনে নিই-

হাতির শারীরিক অবস্থা
সাধারণত হাতির ওজন ৫ থেকে ৬ টন পর্যন্ত হতে পারে। পুরুষ হাতি ৩০ থেকে ৪০ বছর পর🀅্যন্ত বাঁচে। তবে বন্য হাতি বাঁচে ৬০ থেকে ৭০ বছর। হাতি দুই ধরণের হয়। একটি আফ্রিকান এবং অন্যটি এশিয়ান। কানের আকার দেখে এই দুই প্রজাতিকে আলাদা করে চেনা যায়। 

হাতির শুঁড়ে অন্তত দেড় লাখ পেশীর একক রয়েছে। হাতির শরীরে সবচেয়ে স্পর্শকাতর অঙ্গ হলো শুঁড়। হাতির দাঁত ꦰবি𓂃শ্ববাজারে চড়া দামে বিক্রি হয়। একটি হাতি দিনে ১৫০ কেজি পর্যন্ত খাবার খেতে পারে। 

বেশিরভাগ এদের কলাগাছ খেতে দেখা যায় বলে ধারণা করা হয় কলাগাছ এদের পছন্দের খাবার। শুঁড়ের আওয়াজ, শরীরের ভাষা, স্পর্শ ছাড়াও হাতি কম্পনের মাধ্যমে জ্ঞাপন করতে স🔯ক্ষম। হাতির চামড়া ২.৫ সেন্টিমিটার পর্যন্ত মোটা হয়। ধুলা ও কাদা দিয়ে গোসল করে হাতি নিজের শরীর পরিষ্কার রাখে।

নেতৃত্বে থাকে মহিলা হাতি
হাতির পালে ২০ থেকে ২৫🍬টি হাতি একসঙ্গে বাস করে। যাকে বলে হার্ড বা পশুপাল। এর নেতৃত্বে থাকে মহিলা হাতি। এই নেতৃত্ব আবার অভিজ্ঞতা ও বয়স অনুযায়ী নির্বাচিত হয়।

বেশি ঘুমের প্রয়োজন হয় না
হাতি সর্বোচ্চ ৪ ঘন𝔍্টা ꦛঘুমায়। তারা বেশিরভাগ দাঁড়িয়ে ঘুমাতেই অভ্যস্ত। ঘুমানোর সময় অনেক জোরে নাক ডাকে এরা।

হাতির মস্তিষ্ক
স্থল জীবের মধ্যে হাতির মস্তিষ্ক সবচেয়ে বড়। যার ওজন প্রಞায় ৫ কিলোগ্রাম। মানুষের মতই এদের মস্তিষ্কে আবেগ কাজ করে। এমনকি কোনো হাতির মৃত্যুর পর তার সম্মানে আচারও পালন করে। 

হাতির গর্ভকাল
হাতির গর্ভধারণের সময়কাল থাকে🦂 ২২মাস পর্যন্ত থাকে। হাতির শাবক জন্ম নেওয়ার ২০ মিনিটের মধ্যে উঠে দাঁড়াতে পারে এবং ঘণ্টাখানেকের মধ্যেই হাঁটা শুরু করে দেয়। ২ বছর বয়স থেকে হাতির দাঁত গজাতে শুরু করে আর তারপর আজীবন তা বাড়তে থাকে। এরা আওয়াজের মাধ্যমে যোগাযোগ প্রতিস্থাপন করে থাকে।

Link copied!