• ঢাকা
  • সোমবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ২৫ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কেউ মিথ্যা বললে কীভাবে বুঝবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ১০:৪৮ পিএম
কেউ মিথ্যা বললে কীভাবে বুঝবেন
ছবি: সংগৃহীত

‘মিথ্যা বলা মহা পাপ’ এ কথা সবারই জানা। এরপরও মানুষ মিথ্যা কথা বলে। কখনো প্রয়োজনে, 👍আবার কখনো অপ্রয়োজনেই মিথ্যা বলে। সত্যকে লুকিয়ে অন্য কিছু বলাই হচ্ছে মিথ্যা বলা। কর্মক্ষেত্র বা পারিবারিক সম্পর্কের ক্ষেত্রে অনেকেই মিথ্যা বলে সুবিধা নেন। এতে সহজেই নিজের কাজ আদায় করে নেওয়া যায় বলেই মানুষ মিথ্যার প্রতি আকৃষ্ট হন। কিন্তু দিনশেষে বিবেকের কাছে তাড়িত হতে থাকেন। কিন্তু অনেকের আবা🍷র উপলব্ধিও হয় না।

জীবনে মানুষ চেনা কঠিন। কিন্তু মানুষকে চেনার চেষ্টা করতে হয়। বিশেষ করে কেউ যদি মিথ্যা বলে নিজের স্বার্থ সিদ্ধি করতে চায় তবে তা বোঝার চেষ্টা করতে পারেন। ব্যক্তিগত পরিসর হোক বা কর্মক্ষেত্রে কিংবা সম্পর্কে ক্ষেত্রে অন্যের মানসিকতা বুঝতে পারলে সুবিধা হবে। তাই কেউ মিথ্যা বলছেন কꦑী না, তা বোঝার কিছু কৌশল জেনে নিন।

মিথ্যা বললে মানুষ বার বার থেমে যাবে। কোনো কথা বা ঘটনার বর্ণনা দিতে গিয়ে যদি কেউ বারবার আটকে যান বা থেমে যান তবে বুঝবেন সে বিষয়টি𒉰 নিয়ে মিথ্যা ব🗹লছে। কারণ সত্যি কথা স্বতঃস্ফূর্তভাবে বলা যায়।

মিথ্যা বললে মানুষের শরীরের অঙ্গভঙ্গিতেও বোঝা যায়। প্রয়োজনে বা পরিস্থিতি👍 সামলাতে কেউ যদি মিথ্যা বলেন তবে সে আপনার চোখে চোখ রেখে কথা বলতে দ্বিধাবোধ করবেন। বার বার চোখ ফ🐻িরিয়ে নিবেন। কারণ তার মনে মিথ্যা বলার অপরাধ বোধ থাকে।

মিথ্যা বললে বা সত্যি লুকালে কথা এ🧔ড়িয়ে যাবেন।🧸 কিংবা বিষয় বা পরিস্থিতি নিয়ে সঠিক ভাবে কথা বলতে পারবেন না। তখনই বুঝবেন তিনি মিথ্যা বলছেন।

মিথ্যা বললে একই প্রশ্নের উত্তর অনেক রকম হতে পারে। যত বারই তাকে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হবে ততবারই উত্তর পাল্টে যাবে। সত্য কথা কখনও পাল্টে যায় না। একই রকম উত্তর থাক🍒ে। কিন্তু মিথ্যা কথা ভেবে বলতে হয় বলে এর উত্তরেও গলদ থাকে।

মিথ্যা বলতে গিয়ে অনেকে বেশি কথা বলেন। যদি কোনো বিষয় নিয়ে অতিরিক্ত কথা বলতে থাকেন বা সাফাই দিতে থাকেন বুঝতে হবে বিষয়টিতে ‘কিন্তু’ রয়েছে। কারণ তিনি অতিরিক্ত কথা ꧅বলছেন হয়তো কিছু লুকানোর জন্যেই।

অনেকেই আছেন মিথ্যা তেমন একটা বলেন না। কিংবা মিথ্যা বলায় পারদর্শী নন। হয়তো পরিস্থিতিতে পরে মিথ্যা বলতে হচ্ছে। এক্ষেত্রে যিনি🌼 মিথ্যা বলছেন তার কণ্ঠস্বর বদলে যাবে। খুব ভারী হয়ে যেতে পারে। আবার খুব নমনীয় হয়ে বলতে পারেন। তাই সেদিকেও খেয়াল করুন।

প্রিয়জনের আচরণ সম্পর্কে আপনি জানেন। সেই আচরণে বদল দেখলেই বুঝে নিতে পারেন তিনি কিছু লুকাচ্ছেন। তাই মিথ্যা বলছেন। এমন আচরণে অসঙ্গতি দেখলেই বুঝতে হবে এটি  মিথ্যার বহিঃপ্রক♛ওাশ হচ্ছে।

Link copied!