• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাপানে কর্মীদের ক্লান্তি দূর করবে ঘুম-ক্যাপসুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১১:৪৪ এএম
জাপানে কর্মীদের ক্লান্তি দূর করবে ঘুম-ক্যাপসুল

অফিসে বিরতিহীন কাজের মধ্যে অবসন্ন হয় মানুষ। ক্লান্তিতেꦦ চোখ যেন বন্ধ হয়ে আসে। কোনো কাজে আর সঠিকভাবে মনোযোগ দেওয়া সম্ভব হয় না। তবে অফিসের এই টানা কাজের পর ক্লাᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚন্তি কাটানোর জন্য যদি ঘুমের সুব্যবস্থা থাকত, কী দারুণ হতো ব্যাপারটা, তাই না!

এমনই এক বিস্ময়কর পদ্ধতি আবিষ্কার করেছে জাপান। অফিসে কর🐻্মীদের ঘুমানোর জন্য জাপানে তৈরি হচ্ছে বিশেষ ঘুম-ক্যাপসুল। এই যন্ত্রের ভেতরে ঢুকে ঘুমিয়ে নেওয়া যাবে দাঁড়িয়ে দাঁড়িয়েই। কর্মচারীদের আরাম দিতে নতুন প্রযুক্তির এই ঘুম-ক্যাপসুল বসাচ্ছে একাধিক জাপ🌠ানি অফিস।

নেপোলিয়ন মাঝেমধ্যে নাকি পিঠেই ঘুমিয়ে নিতেন। কিছুটা ওই কৌশলেই ‘ইতোকি’ নামক একটি জাপানি সংস্থা সম্প্রতি আবিষ্কার করেছে এমন🅺 একটি যন্ত্র, যার ভেতর ঢুকে দাঁড়িয়ে দাঁড়িয়েই ঘুমিয়ে নেওয়া সম্ভব। অনেকটা খাড়া করা বৃহৎ ক্যাপসুলের মতো দেখতে। রয়েছে একটি দরজা ও চারটি পায়া। যন্ত্রটির নাম রাখা হয়েছে ‘ন্যাপ-বক্স’।

ইতোকির পক্ষ থেকে দাবি করা হয়েছে, জাপানে অফিসে কাজ করার পদ্ধতি অনেক কড়া। প্রায় এক-চতুর্থাংশ সংস্থাতেই কর্মচারীদের প্রতি মাসে গড়ে ৮০ ঘণ্টার বেশি ওভারটাইম কাজ করতে হয়। এভাবে নিজেদের নিংড়ে দেওয়ায় ঘুমানোর সময় পান না অনেক কর্মচারী। এই ঘুম-বাꦓক্স তাদের পর্যাপ্ত ঘুমাতে সাহায্য করবে।

তবে উৎপাদক সংস্থা যা-ই বলুক না কেন, নেটিজেনদের একাংশ কিন্তু এই যুক্তি মানতে নারাজ। অনেকের দাবি, এ ধরনের ব্যবস্থা এলে কর্মচারীদের আরও বেশি নিংড়ে নেওয়া হবে। কেউ কেউ আবার ꦯএকে পুঁজিবাদের জয় বলেও অভিহিত করেছেন।

Link copied!