• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অতিরিক্ত কেনাকাটাকে ‍‍‘না‍‍’ বলুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১, ০২:৫২ পিএম
অতিরিক্ত কেনাকাটাকে ‍‍‘না‍‍’ বলুন

রোজগারের বেশির ভাগ অর্থই চলে যায় কেনাকাটায়। মাসের প্রথম ꧙সপ্তাহে অর্ধেক হয়ে যায় ব্যাংক ব্যালান্স। ঘরের কেনাকাটা তো রয়েছেই, সেই সঙ্গে শখ পূরণে কেনা হয় নানা জিনিসপত্র। অনেক সময় প্রয়োজনের বাইরেও কেনাকাটা হয়ে যায়। বিশেষ করে অনলাওইন কেনাকাটার সুবিধা হওয়াতে বর্তমানে অপ্রয়োজনীয় কেনাকাটা বেশি হচ্ছে। এই ফাঁদে পড়ে খালি হচ্ছে পকেট।

অনলাইন কিংবা বাজারে চোখের সামনে আকর্ষণীয় কিছু পড়লেই,&💫nbsp;তা কিনতে হবে সবার আগে। এই অভ্যাস রীতিমতো আসক্তি হয়ে দাঁড়িয়েছে।&n✱bsp;কেনাকাটার প্রতি এই আসক্তি কমাতে কিছু বদভ্যাসে লাগাম টানুন। অতিরিক্ত কেনাকাটার বদভ্যাস থেকে মুক্তি দেবে এই উপায়গুলো—

তালিকার বাইরে কেনাকাটা নয়

প্রতি মাসেই প্রয়োজনীয় কিছু জিনিসের কেনাকাটা করা হয়। তা তালিকায় লিখে রাখুন। প্রথমেই প্রয়োজনীয় পণ্যের তালিকা করুন। এরপর শখের যেকোনো&nb♎sp;একটি পণ্য এই তালিকায় যুক্ত করে নিন। এই তালিকা ধরেই বাজার বা অনলাইন থেকে কেনাকাটা করুন। তালিকার বাইরে কেনাকাটা করবেন না।

নির্দিষ্ট সময়ে বাজার করুন

মাসের একটি নির্দষ্ট সময়ে কেনাকাটার অভ্যাস করুন💝। মাসে সর্বোচ্চ দুবার কেনাকাটা করবেন। অযথা শপিং মল ঘোরাঘুরির অভ্যাস ত্যাগ করুন। চেষ্টা করুন মাসের প্রথমেই প্রয়োজনীয় সব জিনিস একেবারেই কিনে নেওয়া꧋র।

বাজেট করে কেনাকাটা করা

পণ্যের তালিকা অনুযায়ী বাজেট করুন। মাসিক বেতন পাওয়ার💝 পরই বাজেট করে ফেলুন। বাজেট তৈরির সময় সঞ্চয়ের বিষয়টিও মাথায় রাখবেন। বাজেটের বাইরে খরচ করবেন না। কম প্র🍎য়োজনীয় জিনিস পরের মাসে কেনার জন্য় রেখে দিন।

ব্যাংকের কার্ড ব্যবহার করবেন না

বর্তমানে বেশির ভাগ মানুষ কেনাকাটায় ক্রেডিট অথবা ডেবিট কার্ড ব্যবহার করে। সরাসরিꦰ টাকা দিতে হচ্ছে না বলে খরচ গায়ে মাখেন না। এতে অতিরিক্ত খরচে কেনাকাটাতে তার হিসাব থাকে না। চেষ্টা করুন নগদ টাকা দিয়ে কেনাকাটা করার। এতে খরচের হিসেব থাকবে। অতিরিক্ত কেনাকাটা থেকেও বাঁচা যাবে।  

বিজ্ঞাপন থেকে সাবধান

রাস্তাঘাটে, মোবাইলে, সোশ্যাল মিডিয়ায় যত্রতত্র নানা পণ্যসামগ্রীর বিজ্ঞাপন আমরা দেখতে পাই। দৃষ্টি আকর্ষণে পণ্যকে সুন্🌜দরভাবে উপস্থাপন করা হয়, যা দেখে আমরা প্রয়োজন না থাকলেও পণ্যটি কিনে নিচ্ছি। এই অভ্যাস ত্যাগ করুন। বিজ্ঞাপন দেখলেই পণ্য কিনবেন না। চোখ ধাঁধানো বিজ্ঞাপন থেকে সাবধান থাকুন।

লোভনীয় অফারের ফাঁদ

অনলাইনে মাঝেমধ্যেই লোভনীয় অফার দিচ্ছে। দুটো কিনলে পাঁচটা ফ্রি বা একই ধরনের পণ্য দুইটা কিনলে বিশেষ মূল্য ছাড়। এই ধরনের লোভনীয় 💟অফারের ফাঁদে পা দেবেন না। অনে🍸ক সময় দেখা যায় এই অফারের খপ্পরে পড়ে আপনি অপ্রয়োজনীয় জিনিস কিনে ঘর ভরে রেখেছেন।

মিলিয়ে পরার প্রবণতা

মেয়েরা কমবেশি পোশাক ও আনুষঙ্গিক সবকিছু মিলিয়ে পরতে পছন্দ করেন। এই প্রবণতা যেন&n✅bsp;অতিরঞ্জিত না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখবেন। বুদ্ধি করে কিছু জিনিস কিনে রাখুন। যা আপনার অনেক পোশাকের সঙ্গেই মিলিয়ে যাবে। এই অভ্যাসে আপনাꦬর কেনাকাটা প্রবণতাও কমে যাবে।

 

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

Link copied!