• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দেশে ফিরছেন স্পেনের পলাতক সাবেক রাজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৩:২২ পিএম
দেশে ফিরছেন স্পেনের পলাতক সাবেক রাজা

হঠাৎ দেশ থেকে✃ উধাও হও📖য়া স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস ফিরে আসছেন। প্রায় দুই বছর আরব আমিরাতে নির্বাসনে থাকার পর তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন।

স্প্যানিশ রয়েল প্যাসেল বিষয়টি নিশ্চিত করে জানায়, চলতি সপ্তাহে হুয়ান কার্লোস দেশে ফিরবেন। পরিবারের সঙ্গে🀅 স্বল্প সময় কাটিয়ে তিনি আ🧸বার আরব আমিরাতে ফিরে যাবেন।

বিবিসি বলছে, ২০২০ সালের আগস্ট মাসে হঠাৎ করে উধাও হয়ে যান ক🐎ার্লোস। পরে জানা যায় তিনি আমিরাতে অবস্থান করছেন। দুর্নীতির অভিযোগে এক তদন্তে তার নাম উঠে আসার পর তিনি স্পেন ছাড়েন। ৮৪ বয়সী কার্লোসে বিরুদ্ধে তিনটি তদন্ত চলছিল। চলতি বছরের মার্চ মাসে এসব তদন্ত বন্ধ করে দেওয়া হয়। এরপর 🐟তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নেন।

সাবেক রাজা কার্লোস বৃহস্পতিবার স্পেনে পৌঁছাবেন। পরের সপ্তাহের সোমবার তিনি সংযুক্ত আরব আমিরাতে ফিরে যাওয়ার কথা রয়েছে। এই সময়টুকু দেশের উত্তর-পশ্চিমে♌ সানজেনক্সোতে পরিꦬবারের সঙ্গে সময় কাটানোর পরিকল্পনা করেছেন। বর্তমান রাজা ও তার ছেলে ফিলিপের সঙ্গে রাজধানী মাদ্রিদে দেখা করার কথা রয়েছে।

স্প্যানিশ রয়েল প্যালেস বিবৃতিতে൩ জানিয়েছে, সাবেক রাজা দেশে ফিরছেন পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানোর জন্য। ব্যক্তিগত পরিবেশে সময় কাটাতে তিনি স্বল্প সময়ের সফরে আসছেন।

নির্বাসিত স্প্যানিশ রাজা ত্রয়োদশ আলফোনসোর নাতি হুয়ান কার্লোসের জন্ম ইটালির 🦄রোমে। তিনি প্রথম স্বদেশে আসার সুযোগ পান ১৯৪৮ সালে ডিসেম্বরে। তখন তার বয়স ছিল ১০। ১৯৭৫ সাল থেকে টানা প্রায় ৪০ বছর রাজসিংহাসনে ছিলেন তিনি। এরপর ২০১৪ সালে সালে রাজমুকুট তুলে দেন 💯তার ছেলে ফিলিপের মাথায়।

২০১২ সালে মেয়ে ক্রিস্টিনার স্বামীর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হওয়া ছাড়াও দেশের অর্থনৈতিক মন্দার ভেতর বিপুল অর্থ ব্যয় করে আফ্রিকায় হাতি শিকারে যাওয়ার ইস্যু নিয়ে বিতর্ক শুরু হওয়ার তিনি সরে দাঁড়ান। তারপর ২০২০ সালের জু🗹নে তার বিরুদ্ধেই বিশ𝐆াল এক দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু হয়।

সুইজারল্যান্ডের লা ট্রিবিউন পত্রিকায় জানায়, সৌদি আরবে মক্কা ও মদিনার ভেতর দ্রুতগতির রেল যোগাযোগ সম্পর্কিত একটি প্রকল্পের সূত্রে তিনি সাবেক সৌদি বাদশাহ আবদুল্লার কাছ থেকে ১০ কোটি ডলার ঘুষ নিয়েছেন। এরপর জুন মাসে স্পেনের সুপ্রিম কোর্ট অভিযোগের প্রাথমিক তদন্ত শুরুর অনুমোদন দেযন। সুইজারল্যান্ড সরকারও এ নিয়🥀ে একটি তদন্ত শুরু করে।

সাবেক এই রাজা প্রথম থেকেই কোনো দুর্নীতিতে জড়িত থাকার কথা অস্বীকার করেন। পরে আগস্ট মাসে তিনি গোপনে দেশ ছেড়ে চলে যান। সৌদি স𒊎রকারের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ ছাড়াও সুইজারল্যান্ডে বিশাল অঙ্কের টাকা পাচার সম্পর্কিত একটি অভিযোগের তদন্তের সাথেও হুয়ান ক๊ার্লোসের নাম জড়িয়েছে।

স্পেনে শেষবার রাজতন্ত্র 💖বাতিল করা হয় ১৯৩১ সালে গৃহযুদ্ধ শুরুর ঠিক আগে। গৃহযুদ্ধ শেষের পর ১৯৩৯ সালে ক্ষমতা দখল করেন সামরিক একনায়ক জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কো। এরপর যুবরাজ হুয়ান কার্লোস বেশ কিছু কার্যত বন্দি অবস্থায় থাকলেও কালে কালে জেনারেল ফ্রাঙ্কোর ঘনিষ্ঠ হয়ে পড়েন তিনি। ১৯৬৯ সালে জেনারেল ফ্রাঙ্কো হুয়ান কার্লোসকে তার উত্তরসূরি হিসেবে ঘোষণা করেন।

১৯৭৫ সালে জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর দুদিনের মাথায় হুয়ান কার্লোস ক্ষমতা নেন। কিন্তু তিনি ফ্রাঙ্কোর নীতির বিপরীতে গিয়ে স্পেনকে গণতন্ত্✅রের পথে নিয়ে যান। ঘোষ🉐ণা দেন, স্পেন হবে শুধুই সাংবিধানিক একটি রাজতন্ত্র। ১৯৮২ সালে সোশালিস্টরা নির্বাচনে জিতে ক্ষমতা নেওয়ার পর রাজা কার্লোসের রাজনৈতিক প্রভাব একেবারেই হ্রাস পায়। তারপরও তিনি জনপ্রিয় ছিলেন। তাকে দেখা হতো স্পেনের ঐক্যের একটি প্রতীক হিসেবে।

Link copied!