• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইরাক যুদ্ধ ছিল বর্বর অন্যায়: বুশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৪:৪৭ পিএম
ইরাক যুদ্ধ ছিল বর্বর অন্যায়: বুশ
২০০৮ সালে রয়টার্সের ফাইল ছবি

ইরাকে আগ্রাসন চালানো ‘বর্বর অন্যায়’ হয়েছিল বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডভ্লিউ বুশ। কিন্তু তিনি এই মন্তব্য ‘ভুলবশত’ করেছেন বলে🧸 তৎক্ষণাৎ সুর পরিবর্তন করেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বুঝাতে ‘ভুল’ করে ইরাকের বিষয় উল্লেখ করেছেন বলে জানান তিনি।

বুধাবার দালাসে এক অনু🎉ষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। এসময় তিনি রাশিয়ার রাজনীতিরও কড়া সমালোচনা করেন।

বক্তব্য দেওয়ার সময় সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, “রাশিয়ায় চেক অ্যান্ড ব্যালেন্সের অনুপস্থিতি রয়েছে। যার ফলে ইরাকে সꦗম্পূর্ণ অন্যায় ও নৃশংস আক্রমণ করা হয়।”

তৎক্ষণাৎ নিজেকে সংশোধন করে মাথ🎀া ঝাঁকি দিয়ে জর্জ বুশ বলেন, ইরাক নয়, “আমি বুঝাতে চেয়েছি ইউক্রেন।” পরে ঠাট্টা করে বলেন, “বয়সের ভারে এমন ভুল হয়েছে।” উপস্থিত দর্শকরা তখন হাসিতে ফেটে পড়েন।

এদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিলকে ব্রিটেন যুদ্ধের সময়ের নেতা উইনস্টন চার্ছিলের সঙ্গে তুলনা করেন বুশ। আর আগ্রাসনের জন্য রুশ প্𝐆রেসিডেন্টܫ ভ্লাদিমির পুতিনের প্রতি নিন্দা জ্ঞাপন করেন।

২০০৩ সালে ইরাকে অভিযান চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। তখন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। সে সময় ইরাক ধ্বংসস্তূপে পরিণত হয়। দীর্🦹ঘ দ্বন্দে হাজার হাজার ইরাকি বেসামরিককে হত্যা কর𒊎া হয়। বহু মানুষ বেঁচে থাকতে নিজ দেশ ছেড়ে পালিয়েছেন।

Link copied!