• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউক্রেনে মিলেছে আরও দুই গণকবর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৯:১৭ পিএম
ইউক্রেনে মিলেছে আরও দুই গণকবর

ইউক্রেনের সদ্যমুক্ত শহর ইজিউমে আরও দুই গণকবরের সনꦺ্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। গণকবর দুটিতে শত শত মানুষেকে একসাথে কবর দেওয়া হয়েছে বলে দাবি করেন তিনি।

গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান🎃, ছোট শহর ইজিউমে আরও দুটি গণকবর পা𝔍ওয়া গেছে। এগুলোতে শত শত মানুষের মরদেহ মিলেছে।

তিনি রাশিয়ার ওপর চলমান নিষেধাজ্ঞা অব্যাহত রেখে দেশটিকে চাপে রাখার আহ্বান জানিয়েছেন। তার দাবি, ইউক্রেন সেনাদের পাল্ট🐻﷽া আক্রমণে উত্তর-পূর্ব ইউক্রেন থেকে রুশ সেনারা সরে যেতে বাধ্য হয়েছে।

এর আগে একই শহরে বিশাল এক গণকবরে ৪৩৬ মরদেহের সন্ধান পায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলমান যুদ্ধে তাদের মৃত্যুꦑ হয়েছে বলে অনুমান করা হচ্ছে। তবে ফরেনসিক তদন্তের জন্য প্রতিটি মরদেহকে পর🥂ীক্ষাগারে পাঠানো হচ্ছে।

এদিকে রুশ সেনাদেরকে আত্মসমর্পনের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। তিনি তাদের সাথে মানবিক আচরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে চলতি সপ্তাহে রুশ সেনাদের উদ্দেশ্যে একটি আꦬইন পাস করেছে রাশিয়া। আইন অনুসারে, কোনো সেনা সদস্য স্বেচ্ছায় আত্মসমর্পণ করলে বা যুদ্ধের ময়দান থেকে পালিয়ে গেলে তার জন্য থাকবে কঠোর শাস্তি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ৭✅ মাস পূর্ণ হয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রে𝓰নে হামলা চালানোর পর চলতি মাসে পাল্টা আক্রমণে পিছু হঠতে বাধ্য হয় রুশ সেনারা। ফলে আরও বেশি সংখ্যক সেনা মোতায়েনের ঘোষণা দেয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই উদ্দেশ্যে ৩ লাখ সেনা সমাবেশের ঘোষণাও দেন তিনি। তবে ইউক্রেনকে মানবিক ও সামরিক সহায়তা অব্যাহত রেখেছে পশ্চিমা দেশগুলো।

Link copied!