• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বড়দিনে বেথলেহেমে যুদ্ধের নীরবতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ০৪:২২ পিএম
বড়দিনে বেথলেহেমে যুদ্ধের নীরবতা
বড়দিনেও হামলা বন্ধ রাখেনি ইসরায়েল। ছবি: সংগৃহীত

যিশুখ্রিষ্টের জন🀅্মস্থান ফিলিস্তিনের বেথলেহেম♔। প্রতিবছর সেখানে সারা বিশ্বের অসংখ্য মানুষ জড়ো হলেও এ বছর সেখানে নেই কোনো উৎসব।

বেথলেহেমে প্রতিবছর বড়দিনে থাকে ক্রিসমাস ট্রি, থাকে প্যারেড বা আনন্দ-সংগীত। থাকে সান্তাক্লজের লজেন্স বিত൲রণ। কিন্তু এবছর যিশুখ্রিষ্টের জন্মভূমিতে শুধু নীরবতাඣ। নেই কোনো গাছ, কোনো আলো বা জাঁকজমক।

ইসরায়েলের𓂃 নৃশংস হামলায় ফিলিস্তিন বর্তমানে পরিণত হয়েছে ধ্বংসস্তূꦜপে। এবার গির্জার ভেতর মূর্তি স্থাপন করা হয় ধ্বংসস্তূপের ভেতর। তবে সেখানে কোনো তীর্থযাত্রী বা পর্যটক নেই। গাজায় শান্তির জন্য ফিলিস্তিনি খ্রিষ্টানরা এর আগে বেথলেহেমে মোমবাতি প্রজ্বালন করে প্রার্থনা করেন।

ভ্যাটিকানে রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় ‘ক্রিসমাস ইভ ম্যাস’ অনুষ্ঠানে পোপ ফ্রান্সিস মধ্যপ্রাচ্যে শান্তির আহ্বান জানান। তিনি বলেন, “আজ আমাদের হৃদয় পড়ে আছে বেথলেহেমে, যেখানে শান্তির রাজপুত্র যুদ♊্ধের নিরর্থক যুক্তি, অস্ত্রের সংঘাতে আরও একবার প্রত্যাখ্যাত, যা আজও তাকে পৃথিবীতে জায়গা খুঁজে পেতে বাধা দ𝄹েয়।”

ওফিলিস্তিনে প্রতিনিয়ত ইসরায়েলি হামলায় অসংখ্য বেসামরিক নাগরিক নিহত হচ্ছে। যার বেশির ভাগই নারী ও শিশু।

এমনকি বড়দিনেও থেমে নেই এই হামলা। অবরুদ্ধ গাজার আল-মাঘাজি শরণার্থী শিবিরে করা হামলায় ৭৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়ে𓄧ছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

Link copied!