• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউক্রেনের চার অঞ্চল ধরে রাখতে অনড় পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ১১:৪৮ এএম
ইউক্রেনের চার অঞ্চল ধরে রাখতে অনড় পুতিন

রাশিয়ার দখলকৃত ইউক্রেনের চার অঞ্চলকেജ রুশ ফেডারেশনে আনুষ্ঠানিক সংযুক্তির চূড়ান্ত কাগজে স্বাক্ষর করেছেন পুতিন। ইউক্রেনে রুশ সেনারা বিপর্যয়ের মুখে থাকলেও নিজের জায়গায় অনড় ভ্লাদিমির পুতিন।

বিবিসি জানায়, পুতিন যে কাগজে স্বাক্ষর করেছেন, সেখানে লেখা আছে, 🌠‘লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলকে রাশিয়ান ফেডারেশনের অন্তর্ভুক্ত করা হলো।’

তবে 🌞ইউক্রেন দাবি করছে, লুহানস্ক ও খেরসন অঞ্চলের বেশ কিছু গ্রাম তারা পুনরুদ্ধার করেছে।

ইউক্রেনের জাপোরিজিয়া অঞ্চলে অবস্থিত ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি রাশিয়ার মালিকানায় আনার জন্য নতুন একটি 💛আইনে স্বাক্ষর করেছেন পুতিন।

রাশিয়ার দখল করা দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজিয়া অঞ্চল চারটি ইউক্রেনের মূল ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিন হলে আয়োজিত এক অনুষ্ঠানে এই চারটি অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ডে আনুষ্ঠানিকভাবে যুক্ত করেন রুশ প্রেস❀িডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই এলাকাগুলোতে অনুষ্ঠিত এক গণভোটে রায় আসে রাশিয়ার পক্ষে। অনুষ্ঠানে পুতিন গণভোটকে উদ্ধৃত করে বলেন, “ফলাফল আপনারা সবাই জানেন। খুব ভালো করেই জানেন। জনগণ তাদ🌜ের সিদ্ধান্ত জানিয়েছে।”

গণভোটকে হাতিয়ার বানিয়েই অঞ💝্চলগুলোকে রাশিয়ায় সংযুক্ত ♑করলেন পুতিন। তিনি সেই এলাকাগুলো পুনর্গঠন করার অঙ্গীকার করেছেন। পাশাপাশি এলাকাগুলো রক্ষার জন্য যা যা প্রয়োজন, তার সবকিছু করা হবে বলে জানিয়েছেন তিনি।

তꦫবে এর পরেই ইউক্রেন সেনাদের পাল্টা আক্রমণ𝓀ে পিছু হটতে শুরু করে লুহানস্ক ও খেরসন অঞ্চলে অবস্থানরত রুশ সেনারা।

Link copied!