• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়া ছেড়ে যাওয়াদের আশ্রয় দেবে মঙ্গোলিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৬:১৩ পিএম
রাশিয়া ছেড়ে যাওয়াদের আশ্রয় দেবে মঙ্গোলিয়া

রাশিয়া ছেড়ে যাচ্ছেন লাখ লাখ নাগরিক। ২১ সেপ্টেম্বর সেনা সমাবেশের ঘোষণা আসার পর দলে দলে দেশ ছাড়ছেন যুদ্ধ🌊ে যাওয়ার উপযুক্ত নাগরিকরা। তারা রাশিয়ার পার্শ্ববর্তী দেশগুলোতে পারি জমাচ্ছেন। অনেকেই বেরিয়ে পড়েছেন শুধু পাসপো𒊎র্ট নিয়েই।

বিবিসি জানায়, এমন অবস্থায় যে রুশ নাগরিকরা মঙ্গোলিয়ায় আশ্রয় চাইবেন, তাদের বসবাসের অনুমতি দেবে দেশটি। ত𓆉বে কত দিনের জন্য অনুমতি দেওয়া হবে তা জানানো হয়নি।

মঙ্গোলিয়ার ইমিগ্রেশন এজেন্সির প্রধান নেরগুইন উগানবায়ার জানিয়েছেন, গত এক෴ সপ্তাহে সীমান্ত সংলগ্ন গ্রাম আলতানবুলাগ দিয়ে ৬ হাজার ২ শত ৭৮ জন রুশ মঙ্গোলিয়ায় প্রবেশ করে✱ছেন।

যদিও রাশিয়ার সেনা সমাবেশে রিজার্ভ থেকে সেনা আহ্বান করা হয়েছে, তবুও যুদ্ধে যাওয়ার উপযুক্তরাও আতঙ্কে দেশত্যাগ করছেন। রুশ নাগরিকরা ভিসা ছাড়াই মঙ্গো༒লিয়ায় যেতে পারেন এবং ৩০ দি♏ন সেখানে অবস্থান করতে পারেন। এরপর সময় বাড়ানোর আবেদন করতে পারেন তারা।

রাশিয়ার পার্শ্ববর্তী আরেক দেশ কাজাখাস্তানไ জানিয়েছে, পুতি𝕴নের সেনা সমাবেশের ঘোষণার পর ৯৮ হাজার রুশ দেশটিতে পারি জমায়। জর্জিয়া জানিয়েছে, প্রতিদিন প্রায় ১০ হাজার মানুষ প্রবেশ করছে সেখানে।

এর আগে লন্ডন জানিয়েছিল𒅌 এক সপ্তাহে প্রায় পৌনে দুই লাখ মানুষ রাশিয়া ত্যাগ করেছে। তবে রাশিয়া ত্যাগকারীদের জন্য সীমানা বন্ধ রেখেছে ফিনল্যান্ড, পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুনিয়া।

Link copied!