• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতের পাঠ্যবইয়ে যুক্ত হলো প্রেম ও ডেটিং অধ্যায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০১:৪২ পিএম
ভারতের পাঠ্যবইয়ে যুক্ত হলো প্রেম ও ডেটিং অধ্যায়
টুইটার থেকে নেওয়া

ভারতের পাঠ্যবইয়ে স্থান পেয়েছে𒈔 প্রেম ও ডেটিং নিয়ে অধ্যায়। দেশটির সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) নবম শ্রেণির বইয়ে যুক্ত করেছে ‘ডেটিং অ্যান্ড রিলেশনশিপ’ নামের এক অধ্যায়। সেই অধ্যায়ে ‘গোস্টিং’, ‘ক্যাটফিশিং’ ও ‘সাইবারবুলিং’–এর মতো শব্দগুলোরও ব্যাখ্যা দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

বইয়ের কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ছড়িয়ে পড়ার পর থেকে এ নিয়ে আলোচনা ও সমালোচনা শুরু হয়েছে। অনেকে স্কুল পাঠ্যক্রমে প্রেম ও ডেটিং–সম্পর্কিত অধ্যায় যুক্ত করা একটি ভালো পদক্ষেপ হিসেবেই দেখছেন। অনেকেই পুরো অধ্যಌায়টি পড়ারও আগ্রহ প্রকাশ করেছেন। আবার কেউবা প্রকাশ করেছেন নিজেদের স্কুলের দিনগুলোয় লুকিয়ে লুকিয়ে প্রেম করার নানান অভিজ্ঞতার কথা।

এক্সে একজন মন্তব্য করেছেন, সম্পর্কে কীভাবে যুক্ত হতে হয়, সম্পর্কে না জড়♕িয়ে কীভাবে এড়াতে হয় এবং নেতিবাচক সম্পর্কগুলো থেকে কীভাবে বের হয়ে আসতে হয়, তা শেখানোর অন্যতম উপযুক্ত উপায় কিশোর-কিশোরীদের শেখানো ভালো ব্যাপার। ডেটিং, বিয়ে, সম্পর্ক, বꦯিচ্ছেদ, ভালোবাসা ও সম্পর্ক ভেঙে যাওয়া জীবনের অবিচ্ছেদ্য অংশ। টিনএজারদের ২০ বছর বয়সে যাওয়ার আগে প্রতিটি বিষয়ের দিক জেনে রাখা উচিত।

একজনের মন্তব্য সঠিক জ্ঞান ও নির্ভুল ধারণার অভাবে কিশোর-কিশোর🌞ীরা পরে হতাশা, আত্মহত্যা ও মাদক গ্রহণের মতো কর্মকাণ্ডে নিজেদের জড়িয়ে ফেলে। তা ছাড়া মা-বাবার সঙ্গে এসব নিয়ে আলোচনা করতেও দ্বিধায় থা🙈কে। স্কুলজীবনেই যদি সম্পর্কের এসব জটিলতার ব্যাপারে ধারণা দেওয়া যায়, তাহলে তা তাদের তীক্ত সম্পর্ক থেকে দূরে রাখতে সাহায্য করবে।

Link copied!