• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি করবে না জর্ডান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০১:২৪ পিএম
ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি করবে না জর্ডান
জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি

ইসরায়েলের সঙ্গে বিদ্যুৎ ও পানি সরবরাহের চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে আল-জাজিরা এ তথ্য ♛জানায়।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ইসরায়েল-হামাস সংঘജাতের দিকে ইঙ্গিত করে আল-জাজিরাকে ব🎃লেন, “আমরা আঞ্চলিক কিছু প্রকল্পের জন্য সংলাপ করেছিলাম। কিন্তু এ যুদ্ধ প্রমাণ করে দিয়েছে, প্রকল্পটি বাস্তবায়ন করা হবে না।”

ইসরায়েল সীমান🔜্তের পূর্ꦦবাঞ্চলে থাকা এই দেশটির পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “আমরা এ চুক্তি স্বাক্ষর করছি না। আপনারা ভাবতে পারেন, একজন জর্ডানের মন্ত্রী ইসরায়েলের একজন মন্ত্রীর সঙ্গে বসে পানি ও বিদ্যুতের চুক্তি স্বাক্ষর করছে, যেখানে ইসরায়েল গাজায় শিশুদের হত্যা করে যাচ্ছে।”

জর্ডান ও ইসরায়েলের মধ্যে ১৯৯৪ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। যার মাধ্যমে জর্ডান ইসরায়ে🎃লের নিয়ন্ত্রণ থেকে তাদের কিছু জমি নিজেদের দখলে নিয়ে নেয়।

আয়মান সাফাদি আ🔥রও বলেন, “আমরা ১৯৯৪ সালে দুই দেশের সমস্যার সমাধানে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করি। কিন্তু 💯চুক্তিটি সফল হয়নি। এদিকে ইসরায়েলও চুক্তির শর্ত পালন করেনি।”

গাজায় ইসরায়েলের হামলার কারণে চলতি মাসে জর্ডান ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। সাফাদি জানান, বিশ্ব যদি এ যুদ্ধের বিষয়ে 𝓰কথা বলতে চায়, তাহলে তাদের এ যুদ্ধ বন্ধ করাতে হবে।  

Link copied!