• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৪:১০ পিএম
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম🃏্প আঘাত হেনেছে। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন। ভূমিকম্পের কারণে আতঙ্কে হার্ট অ্যাটাক করে মারা যান এক ব্যক্তি। তবে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি দেশটিতে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত ১০ জন আহত হয়েছেন। শুক্রবার বিকেলের এই ঘটনা জানিয়েছে দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি)। ভূমিকম্পের ক্ষয়ক্ষতির পরিমাণ সামান্য। মধ্য জাভা প্রদেশের শতাধিক ঘরবাড়ি, কয়েജকটি অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বাস্থ্যকেন্দ্রগুলোর সামান্য ক্ষতি হয়। দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আবদুল মুহারির বরাতে রয়টার্স এই তথ্য জানিয়েছেন।

এজেন্সির মুখপাত্র আব্দুল মুহারি শনিবার রয়টার্সকে বলেছেন, ভূমিকম্পে যোগকার্তা এবং মধ্য জাভা প্রদেশের অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকশ ঘরবাড়ি♉, কিছু অফিস, স্বাস্থ্য ও শিক্ষা সুবিধার সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইন্দোনেশিয়ার জিওফ💛িজিক্স এজেন্সি (বিএমকেজি) জানিয়েছে, ২৫ কিলোমিটার গভীরতায় হানা এই ভূমিকম্প দেশটির সবচেয়ে জনবহুল দ্বীপ যোগকার্তাসহ পূর্ব ও মধ্য জাভা শহরের বেশ কয়েকটি শহরে অনুভূত হয়েছে। তবে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি দেশটিতে।

‘প্যাসিফিক রিং অব ফায়ার’ জোনে অবস্থিত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। জোনটিতে ভূত্বকের বেশ কয়েকটি প্লেট মিলিত হওয়ার কারণে ভূমিকম্প ও আগ্নেয়গিরির মতো দুর্যোগ বেশি ঘটে থাক🃏ে।

Link copied!