• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যুদ্ধবিরতি চায় হামাস, ভাবছে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০১:৫০ এএম
যুদ্ধবিরতি চায় হামাস, ভাবছে ইসরায়েল
যুদ্ধবিরতিতে হামাস রাজি হওয়ায় গাজায় উল্লাস। ছবি: সংগৃহীত

গা🐟জায় যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস। এ খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন গাজার বাসিন্দারা। কাতার ও মিশরের মধ্যস্থতায় অবশেষে যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে ইতিবাচক খবর পাওয়া গেল।

তবে ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখছে তারা। আল জাজি𒐪রার ꦑখবরে বলা হয়, চুক্তিতে রাজি হওয়ার ব্যাপারে বিবৃতি দিয়েছে হামাস।

এদিকে, যুদ্ধবিꦇরতির বিষয়ে হামাসের বিবৃতির বিষয়ে যুক্তরাষ্ট্র আপাতত মন্তব্য করবে না বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামলায় এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি☂ প্রাণ হারিয়েছে। যার অধিকাংশই নারী ও শিশু।

একইদিনে ইসরায়েলে ঢুকে প্রায় এক হাজার ২০০ জনকে হত্যা করে হামাস। জিম্মি করে দুই শতাধিক ব্যক্তিকে। এরপর গাজায় হামলা শ🌺ুরু করে ইসরায়েল।

ই♉সরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির বিষয়টি বেশ কিছুদিন ধরেই আলোচনায় আছে। এ নিয়ে একাধিকার দুই পক্ষের মধ্যে যোগাযোগও হয়েছে। মিশরে বৈঠকেও বসেছেন সংশ্লিষ্ট পক্ষগুলো।

শেষ পর্যন্ত সোমবার (৬ মে) কাতার ও মিশরের মধ্যস্থতা যুদ্ধবিরতি চুক্তি করতে রাজি হয়ে ব🐭িবৃতি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

হামাসের বিবৃতিতে বলা হয়, হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থไানিকে ফোন করে জানিয়েছেন হামাস যুদ্ধবিরতির চুক্তির প্রস্তাব অনুমোদন করেছে।

মিসরের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী আব্বাস কামালকꦍেও একই কথা জানিয়েছে🌄ন ইসমাইল হানিয়া।

Link copied!