• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডেঙ্গুর ঝুঁকিতে বিশ্বের অর্ধেক মানুষ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ১২:২৬ পিএম
ডেঙ্গুর ঝুঁকিতে বিশ্বের অর্ধেক মানুষ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে এডিস মশাবাহি𓆏ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। এই মুহূর্তে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (২১ জুলাই) সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় বিশ্ব স🅺্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

ডব্লিউএইচও জানায়, বৃষ্টিবহুল এবং উষ্ণ অঞ্চলগুলোতে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে রোগটি। আক্রান্ত রোগীর হিসেবে চলতি বছরই বিশ্বজুড়ে এই রোগটি রেকর্ড করতে যাচ্ছে। 🐓ডেঙ্গুর বিস্তার রোধ করা না গেলে সামনে আসতে পারে ডেঙ্গু মহামারির ঘোষণা।

সংবাদ সম্মেলনে সংস্থার কন্ট্রোল অব নেগলেক্টেড ꦇট্রপিক্যাল ডিজিজ বিভাগের বিশেষজ্ঞ ড. রমন ভেলাইউধান বলেন, “২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত গত ২২ বছরে বিশ্বজুড়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর হার বেড়েছে আট গুণ। চলতি বছর এ হার আরও বাড়ার লক্ষণ দেখা যাচ্ছে।”

তিনি আরও বলেন, “আমাদের হাতে থাকা তথ্যানুসারে বর্তমানের বিশ্বের ১২৯টি দেশে ৫২ ল🅺াখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত এবং তাদের মধ্যে প্রায় ৩০ඣ লাখ মধ্য ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের। সংক্রমণের বর্তমান ধারা অব্যাহত থাকলে বর্তমানের আক্রান্ত ব্যক্তিদের সংখ্যায় অল্প কিছুদিনের মধ্যে আরও ৪০ লাখ মানুষের যুক্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী, অধিকাংশ রোগীই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর জ্বর, মাংসপেশিতে ব্যথাসহ বিভিন্ন উপসর্গে ভুগছেন। অনেকের দেহে কোনো উপসর্গ দেখা না গেলেও তাদের প্লাটিলেট আশঙ্কাজনক পর্যায়ে🌠 নেমে যা🐼য়। এসব আক্রান্তদের অন্তত ১ শতাংশ মারা গেছেন।

Link copied!