• ঢাকা
  • মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১, ৫ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সামাজিক মাধ্যম ব্যবহারে বয়স বেঁধে দেবে সরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০২:২১ পিএম
সামাজিক মাধ্যম ব্যবহারে বয়স বেঁধে দেবে সরকার
সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।

ডিভাইস থেকে সরিয়ে শিশুদের ‘খেলার মাঠে’ পাঠাতে আগ্রহী সরকার। সে জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে বয়স বেঁধে দেওয়ার পরিকল্পনা নেওয়া 🔯হয়েছে। যেখানে ১৬ বছরের কম বয়সীরা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবে না।

এমন ইঙ্গিত দিয়েছেন অস্🎶ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এই তথ্য জানিয়েছে এএফপি। চলতি বছরই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ সংক্রান্ত আইন প্রণয়ন করা𓄧 হবে।

ফেসবুক, ইনস্টাগ্রা💫ম বা টিকটকের মতো প্ল্যাটফর্মের ক্ষেত্রে বয়সসীমার কত হবে, তা এখনো ঠিক করা হয়নি। তবে এটি ১৪ থেকে ১৬ বছরের মধ্যে নির্ধারণ করা হতে পারে। প্রধানমন্ত্রী জানান, তার ব্যক্তিগত মত হলো, ১৬ বছরের আগে শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা উচিত নয়।

জাতীয় গণমাধ্যম এবিসিকে প্রধানমন্ত্রী বলেন, “আমি চাই তারা (শিশুরা) বাস্তব জীবনের অভিজ্ঞতা সঞ্চয় করুক। মানুষের সঙ্গেඣ সামনাসামনি কথা বলু🙈ক। কারণ আমরা জানি, সামাজিক যোগাযোগমাধ্যম সমাজের ক্ষতি করছে।”

প্রধানমন্ত্রী আলবানিজ বলেন, “আমি দেখতে চাই শি🍸শুরা হাত থেকে ডিভাইস রেখে ফুটবলের মাঠ, সুইমিং পুল আর টেনিস কোর্টে ভিড় জমাচ্ছে।”

সঠিক বয়সসীমা নির্ধারণের জন্য আগামী কয়েক মাসে যাচাই-বাছাই🌺 প্রক্রিয়া শুরু হবে। তবে বিশ্লেষকরা বলছেন, কারিগরি সীমাবদ্ধতার কারণে মানুষকে অনলাইন প্ল্যাটফর্মে বয়সসীমা মানতে বাধ্য করা প্রায় অসম্ভব একটি বিষয়।

Link copied!