• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৩:৩৫ পিএম
ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড
ছবি: সংগৃহীত

ওশেনিয়ার দেশ নিউজিল্যান্ডে ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে আঘাত হানা এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে বড় ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয𓆏়া যায়নি। খবর এবিসি নিউজের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ক্রাইস্টচার্চ থেকে প্রায় ১২৪ কিলোমিটার পশ্চিমের মধ্য দক্ষিণ দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১১ কিলোমিটার। যা তুলনামূলকভাবে অগভীর। অগভীর ভূ💧মিকম্প বেশি জোরালোভাবে ꦐঅনুভূত হয়।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন💞্সি বলেছে, ভূমিকম্পটির ফলে সুনামির কোনো ঝুঁকি তৈরি হয়নি। ফলে কোন🥃ো ক্ষয়ক্ষতির রিপোর্টও পাওয়া যায়নি।

১৪ হাজারের বেশি মানুষ জ🐲িওনেট মনিটরিং এজেন্স💎ির কাছে ভূমিকম্প অনুভব করার কথা জানিয়েছেন। বাসিন্দারা একটি শক্তিশালী, দোলনার গতি অনুভব করেছেন।

৫০ লাখ মানুষের আবাস নিউজিল্যান্ডকে 🎶কখ𓃲নো কখনো মজা করে ‘শেকি আইলস’ বলা হয়। মূলত অতিরিক্তসংখ্যক ভূমিকম্প আঘাত হানার কারণেই এ খ্যাতি। 

ভূখণ্ডটি ‘রিং অব ফায়ার’-এর ওপর অবস্থিত। এই সিসিমিক ফল্টের চাপের ফলে প্রশান্ত মহাসাগরের চারপাশে ভূমিকম্💫পဣ ও আগ্নেয়গিরির ঘটনা বেশ সাধারণ।

Link copied!