• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্রোটিন শেক খেয়ে কিশোরের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৭:১৩ পিএম
প্রোটিন শেক খেয়ে কিশোরের মৃত্যু

ছেলের স্বাস্থ্য ফেরাতে নিয়মিত প্রোটিন শেক খাওয়াতেন এক বাবা। আর তাতেই ঘটে বিপত্তি। পরিবারের অܫজান্তেই কিশোরের শরীরে জটিল রোগ বাসা বেঁধেছিল। হঠাৎ একদিন অসুস্থ হয়ে মৃত্যু হয় কিশোরের। পরীক্ষা করে ধরা পড়ে তার ব্রেনে মারাত্মক ক্ষতি হয়েছে। মস্তিষ্ক প্রায় অকেজো হয়ে পড়েছে। ২০২০ সালে মৃত্যু হয় লন্ডনের বাসিন্দা ১৬ বছরের রোহান গোধানিয়ার।

দেশটির কর্তৃপক্ষ বলছে, এখন থেকে এই প🍎ানীয়র গায়ে সংবিধিবদ্ধ সতর্কীকরণ লেখা থাকতে হবে। এ নিয়ে শিগগিরই নির্দেশনা জারি করবে দেশটির খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দেশটির একজন কর্মকর্তা বল𓆉েন, কি𓃲শোরের মৃত্যুর পরে প্রোটিন পানীয়তে স্বাস্থ্য সতর্কতা যুক্ত করা উচিত।

কিশোরের পরিবার জানিয়েছে, ওয়েস্ট মিডলসেক্স হাসপাতালে ভর্তি কর🐼া হয়েছিল তাকে। সেখানে ডাক্তার পরীক্ষা করে জানান অর্নিথিন কার্বামাইলেজ নামে বিরল জিনগত রোগে ভুগছিল কিশোর। আর সেই রোগেই মৃত্যু হয় তার।

কিশোরের বাবা জানিয়েছেন, ছেলে খুব রোগা ছিল। তার স্বাস্থ্য ফ𓆉েরাতে প্রোটিন শেক কিনে আনতেন তিনি। কিন্তু ওই শেক খাওয়ার পর থেকেই অসুস্থ হতে শুরু করে ছেলে।

চিকিত্‍সকরা জানিয়েছে, রক্তে অ্যামোনিয়ার মাত্রা কমতে শুরু করেছিল ছেলেটির। ওইꦕ অবস্থাকে বলে অর্নিথিন ট্রান্সকার্বামাইলেজ। মাইটোকন্ড্রিয়াল এনজাইম অর্নিথিন ট্রান্সকার্বামাইলেজের জন্য অনেক সময় জিনে মিউটেশন হয়। ফলে জিনগত বিন্যাসের রাসায়নিক বদল হতে শুরু করে। এর থেকে নানারকম জটিল রোগ হতে পারে। ওই কিশোরের যেমন ব্রেন ড্যামেজ হতে শুরু করেছি💧ল।

ব্রিটিশ কর্তৃপক্ষ বলছে, প্রোটিন শেক পানের কারণে শরীরে প্রোটিনের উচ্চ মাত্রা তৈরি হতে পারে। এ ধরনেরꦬ অবস্থা বিরল হলেও, এ নিয়েඣ সতর্কতার প্রয়োজন রয়েছে।

Link copied!