• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামির আশঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৩:০৪ পিএম
জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামির আশঙ্কা

জাপানের মধ্যাঞ্চলে🔯 ৭ দশমিক ৬ মাত্রার ব্যাপক ভূমিকম্প হয়েছে। সোমবার 𓆉(১ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলের দিকে দেশটির উত্তর-মধ্যাঞ্চলে এই ব্যাপক দুর্যোগ হয়েছে বলে জানিয়েছে দেশটির টেলিভিশন চ্যানেল এনএইচকে।

বিশাল মাত্রার এই ভূ𒅌মিকম্প বয়ে এনেছে সুনামির শঙ্কাও। জাপানের আবহাওয়া দপ্তর ইতিমধ্যে দ🍬েশটির ইশিকাওয়া, নিগাতা এবং তোয়ামা জেলার উপকূলবর্তী এলাকাগুলোতে সুনামি সতর্কবার্তা জারি করেছে।

সুনামি সতর্কতা জারি হতেই জাপানের কেন্দ্রীয় সচিব হায়াশি দেশের মানুষকে নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দিয়েছেনꩵ।

আবহাওয়া দপ💙্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সুনামির জলোচ্ছ🐲্বাসের সময় এসব এলাকায় সমুদ্রের ঢেউ ৫ মিটারের (১৬ ফিটের কিছু বেশি) অধিক উচ্চতায় উঠতে পারে।

ইশি꧃কাওয়া জেলার ওয়াজিমা শহরের উপকূলীয় অঞ্চলে ইতিমধ্যে ৩ ফুট উঁচু জলচ্ছাস পরিলক্ষিত হয়েছে বলে জানিয়েছে এনএইচকে।

জাপান𝄹ের সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, প্রবল ভূমিকম্পে একাধিক🐈 হতাহতের আশঙ্কা করা হচ্ছে। যদিও সরকারিভাবে এখনো হতাহতের সম্পর্কে কিছু জানানো হয়নি।

ইশিকাওয়াতে জাপানের শিখা নিউক্লিয়ার প্ল্যান্টের কোনো ক্ষতি হয়নি বলেই জানিয়েছে নিউক্লিয়ার রেগুলেশন অথরিটি। ইতিমধ্যেই একাধিক বড় রাস্তায় যান চলাচল বন্ধ করেছে প্রশাসন। ওয়াজিমা, ইশিকাওয়া শহরে রাস্তায় ধসে গিয়েছে বহু জায়গায়। হকুরিকু ইলেকট্রিক পাওয়া কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে জাপানের প্রায় ৩৬ হাজারেরও বেশি বাড়িতে কোনোꦐ বিদ্যুৎ নেই।

Link copied!