• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দেশে ফিরলেন শ্রীলঙ্কার পলাতক সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২, ১২:৪৩ পিএম
দেশে ফিরলেন শ্রীলঙ্কার পলাতক সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া

জুলাই মাসে বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া ও পদত্যা༺গের পর দেশে ফিরেছেন শ্রীলঙ্কার সাবেক 🧸প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বিবিসি জানায়, বেশ কিছুদিন থাইল্যান্ডে অবস্থানের পর সিঙ্গাপুর হয়ে কলম্বো ফিরেছেন তিনি।

রাজাপক্ষের ফ🐭িরে আসা শ্রীলঙ্কার নতুন সরকারের জন্য বাড়তি চাপ সৃষ্টি করবে বলে মনে করছেন বিশ্লেষকরা। কেননা, নতুন করে বিক্ষোভ ছ𓂃ড়িয়ে পড়লে রাজাপক্ষের নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও সরকারের স্বাভাবিক কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হতে পারে।

তবে বিক্ষোভকারীরা বলছেন, তারা রাজাপক্ষের ফিরে আসার বিরোধিতা করছেন না। তবে তিনি যদি আবারও র✃াজনীতি বা সরকারে সক্রিয় হতে চান, তাহলে তারা এর প্রতিবাদ করবেন।

ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটﷺের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। এর জন্য রাজাপক্ষের সরকারের অনিয়মকেই দায়ী করেন শ্রীলঙ্কানরা।

বৈদেশিক মুদ্রার সংকটের জের দেশটিতে তীব্র খাদ্য ও জ্বালানি সংকট চলছে। এর জেরে গত এপ্রিল𒁏ে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়।

এরপর মে মাসে পদত্যাগে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। জুলাই মাসে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া র⛦াজাপক্ষের সরকারি বাসভবনে হামলা চালানোর পর তিনি😼 দেশ ছেড়ে পালিয়ে প্রথমে মালদ্বীপ ও থাইল্যান্ডে আশ্রয় নেন। পরে  তার স্থলাভিষিক্ত হন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

Link copied!