• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিনল্যান্ডের পথ ধরে ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২২, ১০:৩৩ এএম
ফিনল্যান্ডের পথ ধরে ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন

রাশিয়ার সতর্কবার্তা উপেক্ষা করে ইউরোপের দেশ ফিনল্যান্ডের পর এবার পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে সুইডেন।🍰 সোমব꧋ার এক ঐতিহাসিক ঘোষণায় দেশটির প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এ সিদ্ধান্ত জানান।

আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে সদস্যপদ পাওয়ার জন্য শিগগিরই আব✃েদন করবে সুইডেন। স্টকহোমে এক সংবাদ সম্মেলনে সুইডিশ প্রধামন্ত্রী আরও বলেন, জনগণ তার সিদ্ধান্তে সমর্🥂থন দেবে বলে আশা করছেন তিনি।

ম্যাগডালেনা অ্যান্ডারসন জানান, সಞুইডেনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সদস্য ন্যাটোতে যোগদানকে ﷽সমর্থন করেছে। আমরা নতুন একটি যুগে প্রবেশ করতে যাচ্ছি।

ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্তে সুই🌸ডেনের বিরোধী নেতা উলফ ক্রিস্টারসনেরও সমর্থন পেয়েছেন ম্যাগডালেনা। সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন তিনিও। প্রধানমন্ত্রী ও বিরোধী নেতার নজিরবিহীন সংবাদ সম্মেলন ব্যাপক আﷺলোড়ন সৃষ্টি করেছে।

এর আগে সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান সহ্য করা হবꦺে না বলে হুঁশিয়ারি দেয় রাশি🐷য়া। সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানান, ফিনল্যান্ড ও সুইডেনের জানা উচিত যে মস্কো তাদের এই সিদ্ধান্ত গ্রাহ্য করবে না। এই ভুলের পরিণতি সুদূরপ্রসারী হবে বলেও ইঙ্গিত দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে রিয়াবকভ আরও বলেছেন, “এখন যা ঘটছে তার আলোকে ꦕঅবশ্যই পরিস্থিতির আমূল পরিবর্তন হবে। এই সিদ্ধান্তের ফলে যে সুইডেন ও ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার হবে না, তা খুবই স্পষ্ট।”

দুই দেশ ন্যাটোতে যোগ দে𒆙ওয়ায় এ অঞ্চলে সামরিক🎃 উত্তেজনা আরও বাড়বে বলেও সতর্ক করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

Link copied!