• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুলিশকে যেভাবে দেখতে চান নির্মাতা ফারুকী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪, ০২:২৮ পিএম
পুলিশকে যেভাবে দেখতে চান নির্মাতা ফারুকী
নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: ফেসবুক থেকে

ছাত্রদের কোটা সংস্কার আন্দোলন থেকে দেশে রূপ নেওয়া অসহযোগ আন্দোলন। এতে গণপ্রতিরোধের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা।
তার পদত্যাগে একদিকে যেমন দেশজুড়ে চলছে আনন্দ উল📖্লাস, তেমনি বিভিন্ন জায়গায় হামলা ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগে অস্থিতিশীল পরিস্থিতি💃 তৈরি হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশের বিরুদ্ধে যেমন চলে জনবিক্ষোভ তেমনি চলে থানায় আক্রমণ। এত অসংখ্য পুলিশ হতাহত হয়।

সমঙ্গ কারণে ক্ষোভ ও জীবন বাঁচাতে পুলিশ সদস্যরা থানা ছেড়ে চলে যান। এরপর তারা কর্মবিরতির ঘোষণা দেন। ফলে পুলিশের কা🅰র্যক্রম অচল হয়ে পড়েছে।

এদিকে বুধবার (৭ আগস্ট)  পুলিশের নতুন ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) যোগ দেওয়ার পর সব পুলিশ সদস্যকে ২৪ ঘণ্টার মধ্যে কাজে ফেরার জন্য নির্দেশ দিয়েছেন। দেশের এমন অবস্থায় কেমন পুলিশ দেখতে চান, এই নিয়ে ফেসꦬবুকে লিখেছেন, জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

তিনি লেখেন ‘আশা করি আজ-কালকের মধ্যে পুলিশ ভাই-বোনেরা কাজে যোগ দ൲েবেন। নতুন দিনের নতুন পুলিশ হবেন তারা, এই আশা আ𓄧মাদের। আমরা কি একটা কাজ করতে পারি? রাস্তায় কর্মরত পুলিশ দেখলে তাদের সাথে একটু হাসি বিনিময় করতে পারি? পারলে একটু মোলাকাত? একটা ফুল? অথবা চকলেট?’

তিনি আরও লে♉খেন, ‘কাল আমি সাধারণ কিছু পুলিশের ইন্টারভিউ দেখছিলাম। তারা নিজেরাই ফ্যাসিস্টদের ক্ষমতালিপ্সার কাছে অসহায় ছিল, কিছু খারাপ অফিসার কীভাবে তাদের ব্যবহার করেছে, তাদেরꦯ পরিবার পরিজন কতটা অনিরাপদ এবং বিব্রত, এইসব বলতে বলতে কেঁদে দিচ্ছিল কয়েকজন পুলিশ সদস্য! তারা শুধু একটা দাবিই জানাচ্ছিল, তারা আর কোনো দলীয় পুলিশ হতে চায় না। তারা মর্যাদার সাথে রাষ্ট্রের কর্মচারী হতে চায়! ক্যান উই গিভ দেম সাম কমফোর্ট? জাস্ট সো দে ফিল, দে আর ওয়ান অব আস?’

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত সর্বশ🌃েষ সিনেমা ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ মুক্তি পায় গত বছর। তাতে প্রথমবারের মতཧো অভিনয়ও করেন তিনি। ২০১৬ সালের হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলার ঘটনার ওপর ভিত্তি করে তার বানানো সিনেমা ‘শনিবার বিকেল’ দেশে সেন্সর ছাড়পত্র পায়নি। দীর্ঘ বিরতির পর সনি লিভ নামের একটি বিদেশি ওটিটিতে মুক্তি পায় ছবিটি, যা এ দেশের মানুষের দেখার সুযোগ ছিল না।

Link copied!