• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে কনক চাঁপা-নওশাবা


মো. বাবুল
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৪:১৭ পিএম
বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে কনক চাঁপা-নওশাবা
সংগীত শিল্পী কনক চাঁপা ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ। ছবি: কোলাজ

অবশেষে পুনর্গঠন করা হলো বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ড। রোববার (১৫ সেপ্টেম্বর) সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে কাজ করার জন্য মনোনীত হলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্মকর্তা ও নাট্য সংগঠনের ১৫ জন সদস্য। এর মধ্যে স্থান পেয়েছেন বরেণ্য সংগীত শিল্পী কনক চাঁপা ও অভিনেত্ꦫর🐭ী কাজী নওশাবা আহমেদ।

‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এর নতুন কমিটির বেশিরভাগ সদস্যই সরকারি কর্মকর্তা। আছেন কয়েকজন কথাসাহিত্যক। শোবিজ থেকে কনকচাঁপা ও কাজী নওশাবা ছাড়াও রয়েছেন নির্মাতা আশফাক ন✨িপুন। এছাড়া থিয়েটার থেকে রয়েছেন বটতলা নাট্যদলের সিনিয়র অভিনেত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সামিনা লূৎফা নিত্রা।

‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এর নতুন কমিটির চেয়ারম্যানꦕ হিসেবে রয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আর ভাইস চেয়ারম্যান পদে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব।

ট্রাস্টি বোর্ড শিল্পীদের কল্যাণ সাধন ও বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অসচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অসচ্ছল চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে আর্থিক সহায়তা দেജওয়ার মতো কাজগুলো করবে।

দেশের সব ক্ষেত্রের শিল্পীদের সুযোগ সুবিধা ও অধিকারের পক্ষে কাজ করে থাকে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাসღ্ট’। সর্বশেষ গত বছর এই ট্রাস্টের কমিটি গঠিত হয়। তবে শেখ হাসিনার সরকার পতনের ফলে সব জায়গায় সংস্কারের ধারাবাহিকতায় ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এরও পুনর্গঠন করা হয়েছে। নতুন এই কমিটিতে সꦍাংস্কৃতিক অঙ্গণের সবচেয়ে শক্তিশালী মাধ্যম চলচ্চিত্রের কাউকেই রাখা হয়নি। 

Link copied!