• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘জীবনের গল্প’ নিয়ে আসছেন ফেরদৌস ওয়াহিদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৪:১৫ পিএম
‘জীবনের গল্প’ নিয়ে আসছেন ফেরদৌস ওয়াহিদ
ফেরদৌস ওয়াহিদ। ছবিঃ সংগৃহীত

আগামী ২৬ মার্চ বরেণ্য সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের জন্মদিন। সেই সত্তরের দশকে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। জীবনের এ সময়ে এসেও সমান তালে গানে গানে মাতিয়ে যাচ্ছেন এই কিংবদন্তি।  ১৯৫৩ সালের ২৬ মার্চ মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুর থানায় জন্ম নꦑেন ফেরদৌস ওয়াহিদ। তার বাবা ওয়াহিদ উদ্দিন আহমেদ ও মা উম্মে হাবিবা নূরজাহান। ছয় ভাই, তিন বোনের মধ্যে তিনি সবার ছোট।

জন্মদিন উপলক্ষে নতুন গান♏ নিয়ে আসছেন ඣএই শিল্পী। প্রকাশ পাবে তাঁর গাওয়া ‘ফেরদৌস ওয়াহিদের জীবনের গল্প’ শিরোনামের একটি গান। ‘জীবনটা সকাল দুপুর/জীবনটা মধ্যদুপুর/জীবনটা ঘুমের আগে জেগে ওঠার স্বপ্ন দেখা’– এমন কথার গানটি লিখেছেন শেখ নজরুল। সুর করেছেন পিজিত মহাজন। সংগীত পরিচালনায় রয়েছেন ওয়াহিদ শাহীন। এটি প্রকাশ হবে এইচএম ভয়েসের ইউটিউব চ্যানেলে।

গানটি প্রসঙ্গে গণমাধ্যমকে দেশের সংগীতের এই সুপারস্টার বলেন, ‘গানের কথা ♔ভালো লেগেছে বলেই এটি গেয়েছন। সুরও অসাধারণ হয়েছে। ভিডিওতে রয়েছে যত্💫নের ছাপ। গানটিতে অনেকেই জীবনের গল্প খুঁজে পাবেন। আশা করছি, শ্রোতাদের পছন্দ হবে গানটি।’

পিজিত মহাজন বলেন, “২০২৩ সালের শুরুর দিকে ‘ফেরদৌস ওয়াহিদের জীবনের গল্প’ গানটি রেকর্ড করেছি। পরে দৃশ্যধারণও হয়েছে। গানটি প্রকাশের জন্য উপযুক্ত একটি দিন খুঁজছিলাম। ভাবলাম শিল্পীর জন্মদিনে গানটি প্রকাশ করার উপযুক্ত সময়। এ কারণে ২৬ মার্চ এটি প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেকেই জღানেন ফেরদৌস ওয়াহিদ এখন নাগরিক জীবন ছেড়ে গ্রামে বসবাস করছেন। গানের ভিজুয়ালে তাঁর গ্রামীণ জীবন উঠে এসেছে। আশা করছি গান ওভিডিও সবার মন ভরাবে।”

গত বছর শেষের দিকে একসঙ্গে ২২টি গান করার কথা ঘো♑ষণা দিয়েছিলেন ফেরদৌস ওয়াহিদ। এবার ভক্তদের সুখবর দিলেন তিনি। তৈরি হয়েছে তাঁর সেইসব গান। গানগুলো পর্যায়ক্রমেপ্রকাশ হবে বলে জানা গেছে। নতুন গান ছাড়াও শিগগিরই ‘সন্ধ্যা মায়া’ নামে একটি সিনেমা পরিচালনা করবেন ফেরদৌস ওয়াহিদ। পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ও করবেন তিনি। নতুন শিল্পীদেরই বেশি দেখা যাবে তাঁর নির্মিতব্য এ সিনেমায়, এমনটিই জানিয়েছেন তিনি।

ফেরদৌস ওয়াহিদ প্রথম সিনেমায় প্লে-ব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায়। সিনেমাটির নির্মাতার লেখা ও আলম খানের সুর সঙ্গীতে সাবিনা ইয়াসমিন সঙ্গে ‘আমা🍰র পৃথিবী তুমি’ গানটি করেছিলেন তিনি। সিনেমায় তার অনান্য আলোচিত গানের মধ্যে রয়েছে ‘ওগো তুমি যে আমার কতো প্রিয়’, ‘আমি এক পাহারাদার’, ‘শোন ওরে ছোট্ট খোকা’, ‘আমি♛ ঘর বাঁধিলাম’ ইত্যাদি।  

চলচ্চিত্রের বাইরে ফেরদৌস ওয়াহিদের গাওয়া আলোচিত গান হচ্ছে ‘মামুনিয়া’, ‘আগে যদি জানতাম’, ‘এমন একটা মা দেনা’, ‘তুমি আমি যখন একা’, ‘খোকা’। এছাড়াও তার পনেরোর অধিক একক অ্যালবাম রয়েছে তার। গানের বাইরে অভিনয় ও পরিচালনা করেছেন ফেরদৌস ওয়াহিদ। ১৯৯৮ সালে আবুল হোসেন খোকন পরিচালিত ‘ভয়ঙ্কর বদমাশ’ সিনেমাতে প্রথমবারের মতো অভিনয় করেন তিনি। এরপর তার নিজের নির্মিত সিনেমা ‘কুসুমপুরের গল্প’ তেও অভিনয় করেছে﷽ন। এছাড়াও কয়েকটি টেলিফিল্মও নির্মাণও করেছেন বরেণ্য এই তারকা।  

Link copied!