• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পর্দা নামল কান উৎসবের, পুরস্কার জিতল যেসব সিনেমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৪, ১১:৫৭ এএম
পর্দা নামল কান উৎসবের, পুরস্কার জিতল যেসব সিনেমা
স্বর্ণপাম হাতে মার্কিন নির্মাতা শন বেকার। ছবি: রয়টার্স

আনুষ্ঠানিক  পর্দা নামল কান চলচ্চিত্র উৎসবের। ১৪ মে ভূমধ্যসাগরের তী🅘রে বসেছিল ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের আসর। কান চলচ্চিত্র উৎসব পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। ঐতিহ্যবাহী এই উৎসবের ৭৭ তমꦗ আসর শেষ হয়েছে শনিবার (২৫ মে)। পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো ১২ দিনের এই আয়োজন শেষ হলো।

বরাবরের মতো এবারও লালগালিচায় আলো ছড়িয়েছেন হলিউড-বলিꦯউডসহ বিশ্বের নামীদামি সব তারকারা। হলিউড রিপোর্টারের প্রতিবেদন বলছে কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জিতেছে মার্কিন নির্মাতা শন বেকারের সিনেমা ‘আনোরা’।

স্বর্ণপাম জেতা ‘আনোরা’ সিনেমাটি সেভাবে আলোচনা ছিল না। কিন্তু ফ্রান্সিস ফোর♋্ড কপোলা, আলী আব্বাসি, জ্যাক অদিয়াঁর, ক্রোনেনবার্গ, কানাডা, জিয়া জ্যাং-কির মতো নির্মাতাদের টপকে💮 শেষ পর্যন্ত স্বর্ণপাম জিতল শন বেকারের সিনেমাটি। 

কমেডি-ড্রামা ঘরানার এই সিনেমায় অভিনয় করেছেন মাইকি ম্যাডিসন। এক যৌনকর্মꦡীর জীব🐭নের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। পুরস্কার জয়ের পর প্রাথমিক প্রতিক্রিয়ায় শন বেকার বলেন, ‘আজ রাতে কী হচ্ছে আমি ঠিক বুঝতে পারছি না।’

এবারের কান উৎ𒊎সবে একের পর এক চমক দেখাচ্ছে ভারত। গতরাতেই আঁ সার্তে রিগায় বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্🤡কার জিতেছেন।

কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। কনস্ট্যানটিন❀ বোঁজ্যনভের ‘দ্য শেমলে♉স’ সিনেমার জন্য এ পুরস্কার পান তিনি। আজ মূল প্রতিযোগিতা বিভাগেও চমকে দিল ভারতীয় সিনেমা।

চলতি বছর কান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ জিতেছে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাস লাইট’। কানে প্রদর্শনীর পর ৮ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে এই ছবি। ৩০ বছরের মধ্যে প্রথম ভারতীয় সিনেমা যা কান চলচ্চিত্র উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে নিজের জায়গা করে নিয়েছিল, আর 💖নিয়েই জিতল গুরুত্বপূর্ণ পুরস্কার। স𓄧িনেমাটিতে অভিনয় করেছেন কানি কুশ্রুতি, দিব্যা প্রভা, ছায়া কদম, ঋধু হারুন।

সেরা নির্মাতဣার পুরস্কার পেয়েছেন পর্তুগালের মিগুয়েল গোমেজ। পিরিয়ড-ড্রামাধর্মী সিনেমা ‍‍`গ্রান্ড ট্যুর‍‍`-এর জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

সেরা অভিনেত্রী🧔র পুরস্কার পেয়েছেন এবারের উৎসবের আলোচিত সিনেমা ‘এমিলিয়া পেরেজ’-এর চার অভিনেত্রী অ্যাড্রিয়ানা পাজ, যোয়ি সালদানা, সেলেনা গোমেজ ও ক্লারা সোফিয়া গ্যাসকন। সিনেমাটির নির্মাতা স্বর্ণ পামজয়ী ফরাসি পরিচালক জ্যাক অডিয়াঁর।

‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মার্কিন অভিনেতা জেসি প্লেমনস। সেরা চিত্রনাট্যের পুরস্কার পে♈য়েছেন কোরালি ফারজাঁ।


 

Link copied!