• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একাদশের উপবৃত্তির অনলাইন আবেদনের সময় শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ১১:৪৩ এএম
একাদশের উপবৃত্তির অনলাইন আবেদনের সময় শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর
একাদশের উপবৃত্তির অনলাইন আবেদনের সময় শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। ছবি: সংগৃহীত

একাদশ শ্রেণি ও আলিম প্রথম বর্ষে ভর্তি হওয়া অসচ্ছল শিক্ষার্থীদের কলেজে ভর্তি নিশ্চিত করতে অর্থ সহায়তা দেয় প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট। অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে সহায়তা বাবদ আট হ🗹াজার টাকা করে দেওয়া হবে। এ টাকা পেতে অসচ্ছল শিক্ষার্থীদের অনলাইনে আবেদন শেষ হবে ৩১ ডিসেম্বর রাত ১২টায়।

সময় বাড়ানো-সংক্রান্ত ব⭕িজ্ঞপ্তি জারি করেছে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তিসহায়তার আবে𝐆দনের সময় বাড়ল। ভর্তিসহায়তা পেতে শিক্ষার্থীকে নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে।

সহায়তা পাওয়ার শর্ত
সরকারি-আধা সরকারি-স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীদের সন্তাไনেরা আর্থিক অনুদান পাওয়ার জন্য বিবেচিত হবে। অন্যান্য ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

ই-ভর্তিসহায়তা𒁃 ব্যবহার নির্দে♎শিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ৩০ ডিসেম্বরের মধ্যে সিস্টেম ব্যবহার করে আবেদন করা যাবে।

শিক্ষার্থীদের জন্য ‘ভর্তিসহায়তা নির্দেশিকা’ অনুসারে শিক্ষার্থীরা কলেজে ভর্তিতে আর্থিক সহায়তা পাবে। প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট দরিদ্র𓆏 ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্ত🅰িসহায়তা দিয়ে থাকে। বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫ হাজার টাকা, উচ্চমাধ্যমিক পর্যায়ে ৮ হাজার টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০ হাজার টাকা হারে ভর্তিসহায়তা দেওয়া হচ্ছে।

ভর্তিসহায়তা পেতে শিক্ষার্থীদের ছবি, জন্মনিবন্ধন সনদ, অভিভাবকের জাতীয় পরিচয়পত্র, নির্ধারিত ফরমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সুপারিশ প্রয়ো🉐জন হবে। আর তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকদের কর্মরত প্রতিষ্ঠানপ্রধানের প্রত্যয়ন বা সুপারিশ প্রয়োজন হবে।

ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, আবেদনের চার থেকে ছয় মাস পর টাকা পাঠানো হয়। শিক্ষার্থী ভর্তিসহায়তার জন্য নি🐻র্বাচিত হলে তার মুঠোফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

Link copied!