• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সুন্দরবনে বাঘের ময়নাতদন্তে যা বেড়িয়ে এলো


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: মে ১, ২০২৪, ১০:২৪ এএম
সুন্দরবনে বাঘের ময়নাতদন্তে যা বেড়িয়ে এলো
মৃত বাঘ। ছবি : সংগৃহীত

খালে ভেসে আ🉐সা বাঘের মরদেহের ময়নাতদন্ত মঙ্গলবার (৩০ এপ্রিল) রাত ১০টায় সম্পন্ন হয়েছে। বিষয়টি নিশ্চিত করে রাতেই সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির সাংবাদিকদের কাছে এক ভিডিওবার্তা দেন।

ভিডিও বার্তায় আজাদ কবির বলেন, “বাঘ বা প্রাণীর সবারই স্বাভাবিক মৃত্যু হতে পারে। অস্বাভাবিক মৃত্যু আছে, যদি অল্প বয়সে মারা যায়। কিন্তু আমি এই ময়নাতদন্ত যখন শেষ করলাম এবং সব শেষে আমার ধারণা বাঘটির বꦰয়স ১১-১২ বছর হবে✃। বাঘটির দাঁত ভালো রয়েছে। বাঘটির সাধারণ মৃত্যু হয়েছে বলে আমার ধারণা।”

এর আগে মঙ্গলব💦ার (৩০এপ্রিল) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জোংড়া ও মরা পশুর খালের মাঝামাঝি এলꦜাকায় ওই  বেঙ্গল টাইগারের মৃতদেহ ভাসতে দেখেন বনরক্ষীরা।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করিম বলেন, “জোয়ারের সময় বাঘটি খালে ভেসে এসেছে। দেখে কয়েক দিন আগে মারা গেছে বলে মনে হচ্ছে। মঙ্গলবার বিকেলে খাল থেকে বাঘটির মরদেহ উদ্ধার করেন বনকর্মীরা, যা করমজলের বন্য প্রাণী প্রজনন ও পর্যটনকেন্দ্রে ཧনেওয়া হয়।”

এর আগে গত ১২ ফেব্রুয়ারি রাতে সুন্দরবন পূর্𒊎ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালী টাইগার পয়েন্ট এলাকার একটি খালপাড়ে শ্বাসমℱূলের মাঝে পড়ে থাকা একটি বাঘের মরদেহ উদ্ধার করা হয়। পুরুষ সেই বাঘ ছিল দৈর্ঘ্যে ৯ ফুট। তখন বন বিভাগ বলেছিল, ওই বাঘের মৃত্যু বার্ধক্যের কারণে হয়েছিল।

Link copied!