• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৪, ১৯ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্যারিস প্যারালিম্পিক্স

সাত মাসের অন্তঃসত্ত্বা জিতলেন জোড়া পদক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৫:৩৮ পিএম
সাত মাসের অন্তঃসত্ত্বা জিতলেন জোড়া পদক
সাত মাসের অন্তঃসত্ত্বা জোডি গ্রিনহ্যাম। ছবি : সংগৃহীত

সত্যিই অবিশ্বাস্য আর ঐতিহাসিক এক ঘটনা। পদক জয় করলেন জোডি গ্রিনহ্যাম। সাত মাসের অন্তঃসত্ত্বা গ্রেট ব্রিটেনের এই তিরন্দাজ প্যারিসে প্যারালিম্পিক্সে দু’টি পদক জিতলেন। এই প্রথম প্যারাল🉐িম্পিক্সে কোনও অন্তঃসত্ত্বা নারী পদ♑ক জিতলেন।

নারীদের কম্পাউন্ড তিরন্দাজিতে ব্রোঞ্জ জেতেন গ্রিনহ্যাম। ৩১ বছরের এই তিরন্দাজ হারিয়ে দেন তারই দেশেꦿর ফিবি প্যাটারসন পাইনকে। ১৪২-১৪১ স্কোরে জিতে যান গ্রিনহ্যাম। ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ পেলেও মিক্সড ইভেন্টে সোনা জিতেছেন তিনি। নাথান ম্যাকুইনকে সঙ্গী করে ইরানের জুটিকে হারিয়ে দেন তারা। ম্যাচের ফল ১৫৫-১৫১।

গ্রিনহ্যামের বাঁহাতটি স্বাভাব🥃িকের তুলনায় ছোট। তার ডোয়ারফিজম রয়েছে। সেই কারণে বাঁহাতটি সম্পূর্ণ ভাবে তৈরি হয়নি। সব আঙুলও নেই। বাঁহাতে তার শুধু বুড়ো আঙুল রয়েছে, সেটাও অর্ধেক। যদিও সে সবের কোনও কিছুই গ্রিনহ্যামকে পদক জয় থেকে দূরে সরিয়ে রাখতে পারেনি।

২০১৬ সালে প্যারালিম্পিক্সে🌞 নেমেছিলেন গ꧑্রিনহ্যাম। আট বছর পর আবার প্যারালিম্পিক্সে ফিরে এসে সোনা জিতলেন তিনি। অন্তঃসত্ত্বা গ্রিনহ্যাম বলেন, ‘আমার শরীরের সামনের দিকটা ভারী হয়ে গিয়েছে। তাই খেলায় কিছু পরিবর্তন করতে হয়েছে। ভারসাম্য রাখার জন্য ওজন বৃদ্ধি করতে হয়েছে।’

সন্তানের উপস্থিতি টের পাচ্ছেন গ্রিনহ্যাম। তিনি বলেন, ‘পেটের মধ্যে ও ছটফট ক✱রছে। বলছে💃, কী করছ তুমি? আমার সন্তান সঙ্গে রয়েছে। এটা জেনে খেলতে নামা খুবই গর্বের। আমি সব সময় ওর সমর্থন পাচ্ছি।’

গ্রিন🅠হ্যাম জানিয়েছেন আগামী দিনেও তিনি খেলা চালিয়ে যাবেন। সন্তানকে জন্ম দেওয়ার পরও খেলতে চান তিনি। মা এবং অ্যাথলিট দুই পরিচয়কেই সমান গুরুত্ব দিতে চান গ্রিনহ্যাম। তার দু’বছরের এক পুত্রও রয়েছে।

Link copied!