• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শুধু বয়সই হারিয়ে দিল মেরিকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০৩:০৫ পিএম
শুধু বয়সই হারিয়ে দিল মেরিকে
মেরি কম। ছবি: সংগৃহীত

নিজের ক্যারিয়ারে কম সাফল্য পাননি। এখনো পদক জয়ের ক্ষুধা রয়েই গেছে। পদক জয়ের যোগ্যতাও আছে তার। কিন্তু বয়সজনিত নিয়মের মারপ্যাচে পড়ে অবসর ঘোষণা দিতে বাধ্য হܫলেন ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন নারী 🌄বক্সার মেরি কম।

বর্তমানে ৪১ বছর বয়সী এই ভারতীয় বক্সার ২০১২ সালে লন্ডন অলিম্পিকে ৫১ কেজি বিভাগে ব্রোঞ্জপদক জিতেছিলেন। বকꦗ্সিংয়ে অলিম্পিক পদক জেতা প্রথম ভারতীয় নারী ඣবক্সার তিনি।

আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, কোনো পুরুষ বা মহিলা বক্সারের বয়স ৪০ পেরিয়ে গেলে আর কোনো প্রথম সারির♔ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। সেই নিয়ম মেনেই নিজের গ্লাভস তুলে রাখলেন মেরি।

অবসর ঘোষণার সময় আক্ষেপ নিযে মেরি কম বলেন, ‘এই খেলায় লড়াই করে জেতার ক্ষুধা এখনও 🔯আমার আছে। আমি আরও খেলতে চাই। কিন্তু বয়সের কারণে আমাকে খেলতে দেওয়া হচ্ছ💃ে না। আমি অসহায়। এটা দুর্ভাগ্যজনক। এই কারণে অবসরের সিদ্ধান্ত নিতে হচ্ছে। যাইহোক, সৌভাগ্যক্রমে আমি আমার ক্যারিয়ারে সবকিছুই অর্জন করেছি।’

অনেক রেকর্ড গড়েছেন মেরি। বিশ্বের প্রথম মহিলা বক্সার হিসেবে ছয়বার বিশ্বচ্যাম্পিয়নের খেতাব জেতা ও অলিম্পিক পদক পাওয়া ছাড়াও তিনি ভারতের প্রথম মহিলা বক্সার হিসেবে ২০১৪ এশিয়ান গেমসে সোনা জিতেছেন। ২০০৬ সালে মেরিকে ভারতের ‘পদ্মশ্রী’ এবং ২০০৯ সালে ভারতের সর্ব𒆙োচ্চ ক্রীড়া সম্মান, ‘রাজীব গান্ধী খেল রত্ন’ পুরস্কারে ভূষিত করা হয়।

 

Link copied!