• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ন্যুয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০২:৪১ পিএম
আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ন্যুয়ার
ম্যানুয়েল ন্যুয়ার। ছবি : সংগৃহীত

ইউরোপ🎀ীয় চ্যাম্পিয়নশিপের সর্বশেষ আসরের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান জার্মানির টনি ক্রুস, টমাস মুলার ও ইলকায় গুন্দোয়ানের মতো তারকারা। এবার তাদের মিছিলে যোগ দিলেন গোলকিপার ম্যানুয়েল ন্যুয়ারও। ৩৮ বছর বয়সী এই তারকা বুধবার জার্মান ফুটবলকে বিদায় জানিয়েছেন।

২০০৯ সালে চীনের বিপক্ষে জার্মানির জার্সিতে অভিষেক হয় ন্যুয়ারের। গত জুলাইয়ে ঘরের মাঠে স্পেনের বিপক্ষে ইউরোর কোয়ার্টার ফাইনাল হয়ে রইল তার শেষ ম্যাচ। জার্মানির হয়ে ১২৪টি ম্যাচ খেলেছেন ন্যুয়ার। এরমধ্যে ৬১ ম্যাচের জার্মানদ𒁏ের নেতৃত্ব দিয়েছেন তিনি।

বুধবার সামাজিক যো🉐গাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় বিদায়ের ঘোষণা দিয়েছেন ন্যুয়ার। এরপর সেই বক্তব্য লিখিত আকারে পোস্ট করেছেন তিনি।

সেই পোস্টে ন্যুয়ার লিখেছেন, ‘প্রিয় ভক্তরা, প্রিয় জার্মান ফুটবল, ১৫ বছরের বেশি সময়ে ১২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পর আজ জার্মানি জাতীয় দলের সঙ্গে আমার ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। যারা আমাকে চেনেন, তারা ভালো করেই জানেন, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি। শারীরিকভাবে এখনো ভালো অবস্থানে আছꦍি। আমার জন্য ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় বিশ্বকাপ খেলতে পারা দারুণ ব্যাপার হতো। যাই হোক, পরিবার ও বন্ধুদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আমার মনে হয়েছে, জাতীয় দলকে বিদায় জানানোর এটাই উপযুক্ত সময়।’

দেড় দশকের ফুটবল ক্যারিয়ারের শেষ দিকে একটি শিরোপা আশা করছিলেন ন্যুয়ার। কিন্তু ২০২৪ সাল൲ের আসরের কোয়ার্টারে স্পেনের কাছে হেরে সেই আশা পূরণ হলো না ত♛ার। ইউরোর ফাইনাল ওঠার রেকর্ড থাকলেও কখনো ইউরো জেতা হয়নি এই তারকা গোলরক্ষকের।

আন্তর্জাতিক ফুটবলে ন্যুয়ারের সবচেয়ে বড় অর্জন ২০১৪ বিশ্বকাপ জয়। সে আসরের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবারের মতো বিশ্বকাপ জিতেছিল জার্মানি। ব্রাজিলে অনুষ্ঠিত ১০ বছর আগের সেই বিশ্বকাপে সেরা গোলরক্ষকের প🍰ুরস্কার (গোল্ডেন গ্লাভস)❀ পেয়েছিলেন ন্যুয়ার।

ন্যুয়ারের বিদায়ে কপাল খুলছে মার্ক আন্দ্রে টার স্টেগানের। বার্সেলোনার এই গোলরক্ষক এতদিন জার্মানির গোলবারের নিচে♈ দাঁড়ানোর সুযোগ পেতেন না। এবার হয়তো জার্মানির জার্সিতে গ্লাভস হাতে নিয়মিত দেখা যেতে পারে তাকে।

Link copied!