• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১, ০৯:২১ এএম
আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

চলতি নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে বঙ্গোপসাগরে নিম্নচাপ হওয়ার কথা রয়েছে এবং নিম্নচাপটি ঘূর্ণ🔯িঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে।

শুক্রবার (১২ নভেম্বর) রাতে বাংলাদেশ ওয়েদার অবজার🅷ভেশন টিম বিডব্লিওটির পক্ষ সতর্কবার্তায় বলা হয়, চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এ নিম্নচাপের যেকোনো একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। মধ্য নভেম্বরেই দেশে আঘাত হানতে পারে ঘূর্ণি⛎ঝড় ‘জাওয়াদ’।

আবহাওয়ার পূর্বাভাসে আরও জানায় , ১৫ থেকে ১৬ নভেম্বরের মধ্যেই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে, যা ১🐈৮ থেকে ১৯ নভেম্বর উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি ভারতের ওড়িশা উপকূল🐭 থেকে অন্ধ্রপ্রদেশে আঘাত হানতে পারে। এর মধ্যে উল্লেখযোগ্য অঞ্চলগুলো হলো ব্রাহ্মপুর, শ্রীকাকুলাম ও বিশাখাপত্তনম।

ঘূর্ণিঝড়ের ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে থাকছে ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগনা, বাংলাদেশের সুন্দরবন, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা ও পটুয়াখালꦇী উপকূলীয় এলাকা, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, ভোলা। মাঝারি ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে হাতিয়া, লক্ষ্মীপুর , ফেনী 🌃থেকে চট্টগ্রাম হয়ে কুতুবদিয়া এবং ভারতের দক্ষিণ অন্ধ্রপ্রদেশের কিছু অংশকে চিহ্নিত করা হয়েছে।

২ নভেম্বর আবহাওয়ার পূর্বাভাসে ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির বৈঠক হয়। অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান বৈঠকের সভাপতিত্ব করেন। বিশেষজ্ঞ কমিটির নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে এবং বঙ্🌠গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানানো হয়।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!