• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আবহাওয়ার অজুহাতে বেড়েছে সবজির দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৩, ২০২৪, ০৩:০৭ পিএম
আবহাওয়ার অজুহাতে বেড়েছে সবজির দাম

সারা দেশে চলছে প্রচণ্ড দাবদাহ। আবার কয়েকটি অঞ্চলে এর মধ্যে কিছুটা বৃষ্টিও হয়েছে। আর এই অজুহাতে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সবজির দাম। সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে সবজি꧑র দাম সর্বোচ্চ ৬০ টাকা পর্যন্ত বেড়েছে।

বিক্রেতারা বলছেন, প্♔রখর রোদ আর হালকা বৃষ্টির কারণে ক্ষেতেই পচতে শুরু করেছে সবজি। ফলে সরবরাহ কম থাকায় সবজির বাজার ঊর্ধ্বমুখী।

শুক্রবার (৩ মে) কারওয়ান বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে প্রতি কেজি ১০০ টাকায়। প্রতি কেজি ঢেঁড়স ৩০, শসা ৫০, বরবটি ৫০, ঝিঙা ৬০, পেঁপে ৮০, টমেটো ৪০, চিচিঙ্গা ৫০, কচুর লতি ৬০, করলা ৫০, সজনে ১৬০ এবং বেগুন প্রতি কে🏅জি বিক্রি হয়েছে ৮০ টাকায়।

গত সপ্তাহে একই বাজারে কাঁচা মরিচ প্রতি কেজির দাম ছিল ৪০ টাকা। প্রতি কেজি ঢেঁড়স ২০, শসা ৩০, বরবটি ৪০, ঝিঙা ৪০, পেঁপে ৪ꦇ০, টমেটো ৩০, চিচিঙ্গা ৪০, কচুর লতি ৪০, করলা ৬০, সজনে ১৪০ এবং বেগুন প্রতি কেজির দাম ছিল ৭০ টাকা।

আব্দুস সামাদ নামের এক ক্রেতা বলেন, “সবজির বাজার সুবি♐ধাজনক মনে হচ্ছে না। বেশির 🌄ভাগ সবজির দাম বেড়েছে। সবজির বাজার ওঠানামা করে এটাই স্বাভাবিক। তবে কিছু কিছু সবজির দাম এমন বেড়েছে, তা মেনে নেওয়া যাচ্ছে না। যেসব সবজির দাম বেশি, ওগুলো কম কিনেছি। আর যেসব সবজির দাম কম সেগুলো প্রয়োজন মতো কিনেছি।”

ফার্মগেট থেকে আসা শাওন বলেন, “পেঁপের দাম ৮০ টাকা ভাবতে পারেন। সব জিনিসের দাম বেশি। ৪০ টাকার কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এখন বাজারে হিসাব করে আসা যায় না। কারণ দাম আজকে যা আছে, কালকে বেশি হচ্ছে। আজকে বাড়ি থেকে চিন্তা করে এসেছি🅘লাম ১ কেজ💮ি করে সবজি কিনব। কিন্তু এসে কিনতে হলো হাফ কেজি করে। কিছুই করার নাই।”

খোকন নামের এক সবজি বিক্রেতা বলেন, “গত মাস থেকেই অনেক রোদ, গরম। দুই-তিন দিন ধরে ফের বৃষ্টিও হচ্ছে। এ কারণে ক্ষেতেই সবজি পচে যাচ্ছে। বাজারে ঠিকমতো সব🌸জি আসছে না। তাই দাম বেশি। কিছুদ𓂃িন পরে দাম কমে যাবে আশা করা যায়।”

আনোয়ার নামের আরেক বিক্রেতা বলেন, “সবজির দাম গত সপ্তাহের চেয়ে আজকে বেড়েছে। দাম বাড়ায় ক্র💫েতা আছে মোটামুটি। কিন্তু বিক্রি কমেছে। যার প্রয়োজন আছে ১ কেজি, তারা হাফ কেজি নিচ্ছে। মানে কম কম করে কিনছে মানুষ।”

Link copied!