• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি মিলবে ডিসেম্বরে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ০৩:৫৩ পিএম
আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি মিলবে ডিসেম্বরে
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি ডিসেম্বরে পাওয়া যাবে। বৈশ🅘্বিক অর্থ লগ্নিকারী এ সংস্থাটির দেওয়া ছয় শর্তের মধ্যে চারটিই পূꦺরণ করতে পারায় দ্বিতীয় কিস্তিতে ৬৮ কোটি মার্কিন ডলারের বেশি ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মু🔯খপাত্র মেজবাউল হক।

মেজবাউল হক বলেন, “আইএমএফ যেসব শর্ত দিয়েছে, তার বেশি🌟রভাগই পূরণ করেছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে, সুদের হার বৃদ্ধি থেকে শুরু করে অন্যান্য শর্ত বাংলাদেশ ব্যাংক পূরণ করেছে। কেবল রিজার্ভ এবং রাজস্ব সংশ্লিষ্ট শর্ত পূরণ হয়নি। তবে বাংলাদেশ ডিসেম্বরে দ্বিতীয় কিস্তির ঋণ পাবে।”

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র বলেন, “অবস্থা বুঝে ধাপে ধাপে অর্থনৈতিক পলিসিতে ব্যবস্থা নেওয়া হবে। বিশেষ꧃ করে, ডিসেম্বরের আগে মূল্যস্ফীতির হার ৮ শতাংশে নামিয়ে আনা হবে। মূল্যস্ফীতি কমতে শুরু করলে এটি দ্রুত কমতে থাকবে। যারা পণ🐭্য ধরে রেখেছে তারা ছেড়ে দিবে। এতে করে মূল্যস্ফীতি কমে আসবে।”

মেজবাউল হক আরও বলেন, “চলতি বছর🌄ের ১♔১ ডিসেম্বর আইএমএফের পরবর্তী বোর্ড মিটিং হবে। ওইদিন মিলবে সংস্থাটির ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮১ মিলিয়ন ডলার।”

বেশ কিছু লক্ষ্য পূরণের শর্ত দিয়ে চলতি বছরের জানুয়ারিতে বাংলাদে🍸শের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে আইএমএফ। গত ফেব্রুয়ারিতে এই ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার পেয়েছিল বাংলাদেশ। 

Link copied!