• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস আজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৯:২২ এএম
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস আজ
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস আজ

আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস আজ। প্রতিবছরের মতো এবারও ২২ মে বাংলাদেশসহ বিশ্বব্যাপী যথাযথ গুরুত্বের 🤡সঙ্গে দিবসটি পালিত হচ্ছে। 

এবারের জীববৈচিত্র্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘পরিকল্পনায় অংশগ্রহণ, জীবের বৈচিত্র্য সংরক্ষণ’। জলবায়ু 🦂পরিবর্তনের প্রভাব, প্রাকৃতিক সম্পদের অপব্যবহার ও বন্যপ্রাণীর সংকটাপন্ন অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়ানো দিবসটির লক্ষ্য। 

বিশ্ব জীববৈচিত্র্য দিবসটির সূচনা হয় ১৯৯২ সালে। জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯৩ সালের ২৯ ডিসেম্বর বিশ্ব জীববৈচিত্র্য দিবস হিসেবে পালন করা হলেও ২০০১ সাল থেকে এটি প্রতিবছর ২২ মে পালন করা হচ্ছে। জীববৈচিত্র্য সম্পর্কে বিশ্ববাসীকওে সচেতন করতেই জাতিসংঘের পরিবেশ কর্মসূচি ২২ মে দিনটি বিশ্ব জীববৈচিত্র্য দিবস হিসেবে পালন করে আসছে। বৈশ্বিক পরিমণ্ডলে জীববৈচিত্র্য সম্পর্কে ধারণা ও সচেতনতা বৃদ্ধি এবং এ বিষয়ে করণীয় নির্ধারণে দিবসটি গুরুত্বপূর্ণ।

বিভিন্ন দেশের পরিবেশবাদীদের দাবি, বন উজাড় হওয়ায় জীববৈচিত্র্য ধ্বংসসহ পরিবেশের ভারসাম্যহীনতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বহুগুণ বাড়িয়ে দিচ্ছে।🌞 এ অবস্থার মধ্যে জনসচেতনতা বাড়াতে পালিত হচ্ছে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস।

প্রতিবছরের মতো এবারও বাংলাদে🌸শে জীববৈচিত্র্য দিবস পালিত হচ্ছে। সরকারিভাবে দিবসটি উপলক্ষে র‌্যালি ꦿও আলোচনা সভা আয়োজনের কথা রয়েছে। 

Link copied!