• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জুয়েলারি শোরুমে ভ্যাট-আয়কর সনদ প্রদর্শনের নির্দেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৬:৩৫ পিএম
জুয়েলারি শোরুমে ভ্যাট-আয়কর সনদ প্রদর্শনের নির্দেশ

দেশের সকল জুয়েলারি প্রতিষ্ঠানে ভ্য✤াট সনদ ও আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র প্রদর্শনের জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

শনিবার (২৫ মে) বাজুস থেকে পাঠান🉐ো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজুস এক নোটিশের মাধ্যমে জুয়েলারি ব্যবসায়ীদের উদ্দেশে অনুরোধ জানিয়ে বলেছে, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী সারা দেশের সকল জুয়েলারি প্রতিষ্ঠানে ব্যবসা শনাক্তকরণ নম্বর প্রতিষ্ঠানের দর্শনীয় স্থানে প্রদর্শন বাধ্যতামূলক। এই নির্দেশনা অমান্যকারীর বিরুদ্𝕴ধে আইনে শাস্তির বিধি-বিধান রয়েছে।

এ ছাড়া আয়কর আইন, ২০২৩-এর ২৬৫ ধারায় রিটার্ন দাখিলের প্রমাণ প্রদর্শন করার বিধান এবং উক্ত বিধান পরিপালনের ব্যর্থতায় নিম্নরূপ জরিমানার বিধান সংযোজন করা হয়েছে : ‘২৬৫(১) এই আইনের অধীন রিটার্ন দাখিলের꧒ বাধ্যবাধকতা রয়েছে এইরূপ করদাতা যার ব্যবসা হতে আয় রয়েছে তিনি রিটার্ন দাখিলের প্রমাণ তার ব্যবসার স্থানে সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে প্রদর্শন করবেন। ২৬৫(২) যেক্ষেত্রে কোনো করদাতা উপ-ধারা (১) এর বিধান পরিপালনে ব্যর্থ হন সেইক্ষেত্রে তিনি উপ কর ক♐মিশনার অন্যূন ৫ হাজার টাকা এবং অনধিক ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা আরোপ করতে পারবেন।’

এই অবস্থায় সরকারের নির্দেশনা অ🌸নুযায়ী ব্যবসা শনাক্তকরণ নম্বর ও র🐼িটার্ন দাখিলের প্রমাণ ব্যবসাস্থলে দৃষ্টিগোচর স্থানে প্রদর্শনের জন্য বিনীতভাবে অনুরোধ জানায় বাজুস।

Link copied!