• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চলতি অর্থবছরে আয়কর আদায় কম ৯,১৮০ কোটি টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ০৬:১৪ পিএম
চলতি অর্থবছরে আয়কর আদায় কম ৯,১৮০ কোটি টাকা

চলতি অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৭০ হাজ🐎ার কোটি টাকা। এরমধ্যে আয়কর ও ভ্রমণ কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২২ হাজার কোটি টাকা। ♋;

তবে চলতি অর্থবছর শেষে এনবিআর আদায় করতে পেরেছে ১ লাখ ১২꧑ হাজার কোটি টাকা।

জাতীয় রাজস্ব বোর্ডের সূত্র মতে, আর্থিক গতি মন্থরতার কারণে ২০২২-২৩ অর্থবছরে আয়কর বাড়ানোর জন্য  একাধিক উদ্যোগ নেওয়া সত্বেও লক্ষ্যমাত্রার চেয়ে ৯,১৮০ ꦿকোটি টাকা কম আদায় হয়েছে।

রাজস্ব বোর্ড ২০২২-২৩ অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল ৩ লাখ ৭০ হাজার কোটি টাকౠা। ;

এরমধ্যে আয়কর ও ভ্রমণ কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার কোটি টাকা। ত💦বে ২০২২-২৩ অর্থবছর শেষে এনবিআর আদায় করতে পেরেছে ১ লাখ ২২ হাজার কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের চেয়েꦏ ২০২২-২৩ অর্থবছরে আয়কর ও ভ্রমণ কর আদায় বেড়েছে প্রায় ১১ শতাংশ। 

পুরো লক্ষমাত্রা অর্জন করা না গেলেও বর্তমানে অর্থনৈতিক প꧂রি💝স্থিতিতে আয়কর আদায়ের এই প্রবৃদ্ধিকে বিশেষজ্ঞরা ইতিবাচক অর্জন বলে মনে করছেন।

এনবিআর এর সাবেক চেয়ারম্যান মোহামܫ্মদ আবদুল মজিদ বলেন, অর্থনৈতিক গতি মন্থরতা সত্বেও আয়কর সংগ্রহের প্রবৃদ্ধি সন্তোষজনক।

তিনি বলেন, আগের বছরগুলোতে সরকার পরবর্তী বඣাজেট ঘোষণার আগে সংশোধনের মাধ্যমে একটি অর্থবছরের জন্য&nbs🧜p; রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা কমিয়েছিল। 

কিন্তু এ বছর তারা সেটি করেনি। লক্ষ্যমাত্রা কমিয়ে দিলে হয়তো ঘাটতি থাকত না। সার্বিক পরিস্থিতি বিবেচনা করলে অর্জনটা মন্দ নয় বলে মন্তব্য করেন꧒ তিনি।

𓂃আয়কর আদায়ের পরিসংখ্যান পর্যালোচনায় দেখা গেছে, অর্থ বছরের প্রথম ১০ মাসে (২০২২ সালের জুলাই থেকে ২৩ সালের এপ্রিল) গত মাসিক কর আদায় হয়েছে ৭,৮০০ কোটি টাকা। 

তবে গত ২ মাসে তা ছি🌄ল ১৭ হাজার ৫০০ꦉ কোটি টাকার কাছাকাছি।

সাধারণত🐷 অর্থবছরের শেষ মাসে র🌜াজস্ব বেশি আদায় হয়। তবে সদ্য সমাপ্ত অর্থবছরের শেষ দুই মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় বেশি ছিল।

একজন ঊ𒆙র্ধতন ✃কর কর্মকর্তা বলেন, পর্যবেক্ষণ জোরদার করায় সাম্রগ্রিক আয়কর আদায়ে ইতিবাচক প্রভাব ফেলেছে।

এ ছাড়া বকেয়া থ꧂েকেও আদায় বেড়েছে, তার প্রভাবও পড়েছে।

প্রসঙ্গত, গত সাত অর্থবছরে আয়কর আদায় বেশ বেড়েছে। ২০১৬-১০ অর্থবছ🦩রে যেখানে মোট ৫২ হাজার ৭৫৪ কোটি টাকার আয়কর আদায় হয়েছিল, সেখানে ৭ বছরের ব্যবধানে তা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

এনবিআর এর হিসাব অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে আয়কর আদায় হয়েছিল 🦋৬২ হাজার ৩৪০ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে ৭২ হাজার ৮৯৯ কোটি টাকা, ২০১৯-২০ অর্থবছরে ৭৩ হাজার ৪ কোটি টাকা এবং ২০২০-২১ অর্থবছরে আয়কর আদায় হয়েছিল ৮৫ হাজার কোটি টাকা।

 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!