• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘হাত ধোয়ার অভ্যাসে রোগমুক্ত থাকা সম্ভব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ১২:৫৭ পিএম
‘হাত ধোয়ার অভ্যাসে রোগমুক্ত থাকা সম্ভব’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সুস্থ শরীরের জন্য 𒊎নিয়মিত হাত ধোয়ার উপর গুরুত্ব আরোপ করে বলেছেন, “হাত ধোয়ার অভ্যাসের ফলে আমরা অনেক রকমের জীবাণু থেকে মুক্ত থাকতে পারি। যে জীবাণু মানব শরীরে নানা ধরনের রোগ ব্যাধি সৃষ্টি করে।”

রোববার (১৫ অক্টোবর) ওসমানী স্মৃতি মিলনায়তনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৩ উপলক্ষে আয়ো🙈জিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, “সারাদিন যে কোনো মানুষের হাত নানা রকম জিনিসের সংস্পর্শে আসে। তাতে অনেক রকমের জীবাণুর আশ্রয়স্থল হয় হাত💫। এসব জীবাণু হাত ধোয়ার ফলে মানুষের শরীরে প্রবেশ করতে পারে না।”

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দিয়ে বলেন, “আমাদের ধর্মেও পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ঈমানের অঙ্গ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। সুস্থ শরীরের চেয়ে বড় কোনো সম্পদ পৃথিবীতে নেই। সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ﷽ধোয়ার অভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুস্থ মানুষই দেশ ও জাতির কল্যাণে 𝄹নিজেকে নিয়োজিত করতে পারে।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের꧋ প্রধান প্রকৌশলী সারওয়ার হোসেন, স্থানীয় সরকা⛦র বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী। অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন ইউনিসেফ বাংলাদেশের উপপ্রতিনিধি ইমা ব্রিগহাম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশের টিম লিডার ড. এনথোনি এসোফনি।

অনꩲুষ্ঠান শেষে উপস্থিত ছাত্র-ছাত্রীদের সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রীসহ অনুষ্ঠানের অতিথিরা হাত ধোয𒉰়ায় অংশগ্রহণ করেন।

Link copied!