• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘরে বসেই প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা পাবেন হজযাত্রীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৪:০৩ পিএম
ঘরে বসেই প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা পাবেন হজযাত্রীরা
প্রাক-নিবন্ধন রিফান্ড সেবার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি : সংগৃহীত

এখন থেকে ঘরে বসেই হজ🌊𒁏যাত্রীরা প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা পাবেন। ২০২৩-২৪ অর্থবছরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উদ্ভাবন ও সেবা সহজিকরণ কার্যক্রমের আওতায় স্মার্ট করা হয়েছে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া।

রোববার (১২ মে) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই হজ বিডি মোবাইল অ্য🦋াপে সরকারি মাধ্যমের হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড সেবার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

অনুষ্ঠানে ফরিদুল হক খান বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্দেশ্য ছিল জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া। সে লক্ষ্যে হজ ব্যবস্থাপনা কার্যক্রমকে আমরা ইতোমধ্যেই ডিজিটালাইজড করেছি। এই প্রক্রিয়ার সঙ্গে ꦡএবার যুক্ত হলো সরকারি মাধ্যমের হজযাত্রীদের স্মার্ট প্রাক-নিবন্ধন রিফান্ড। এই সেবা হজযাত্রীদের সময়, অর্থ ও ভ্রমণ সাশ্রয় করবে।”

প্রাক-নিবন্ধন বাতিলের জন্য আর যেতে হবে না হজ নিবন্ধন কেন্দ্রে। এখন ঘরে বসেই e-Hajj BD মোবাইল অ্যাপের মাধ্যমে বাতিল করা যাবে প্রাক▨-নিবন্ধন। নতুন এই প্রক্রিয়ায় নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে সরকারি মাধ্যমে প্রাক-নিবন্ধিত হজযাত্রী তার নিবন্ধন বাতিলের আবেদন করতে পারবে। রিফান্ড আবেদন দাখিল করলে সেটা স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে ঢাকা হজ অফিসের পরিচালকের দপ্তরে। এই অফিসের পরিচালক ও ধর্মবিষয়ক꧋ মন্ত্রণালয়ের অনুমোদনের পর আবেদনকারীর ব্যাংক হিসাবে জমা হবে রিফান্ডের টাকা। আগে রিফান্ডের টাকা পেতে যেখানে চার কর্মদিবস সময় লাগতো, এখন সেটা ১/২ কর্মদিবসে সম্ভব হবে।

এর আগে হজে যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন সম্পন্নকারী হজযাত্রী কোনো কারণে তার নিবন্ধন বাতিল করতে চাইলে তাকে যে🧸তে হতো হ♋জ নিবন্ধন কেন্দ্রে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, বাজেট ও অনুদান অনুবিভাগের অতিরি𒊎ক্ত সচিব 🍌মো. ফজলুর রহমান, ওয়াক্ফ প্রশাসক আবু সালেহ মো. মহিউদ্দিন খাঁ, হজ অনুবিভাগের যুগ্মসচিব ড. মো. মঞ্জরুল হক, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!