• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাজারে স্বস্তি ফেরাতে ১৫ টাকায় চাল দিচ্ছে সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৩:৫৭ পিএম
বাজারে স্বস্তি ফেরাতে ১৫ টাকায় চাল দিচ্ছে সরকার
চালের দোকান। ছবি : সংগৃহীত

খাদ্যবান্ধব কর্মসূচিতে ১০ মার্চের মধ্যে ১৫ টাকা দরে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, “খাদ্যবান্ধব কর্মসূচি ১ মার্চ থেকেই লিফটিং করতে বলেছি। ১-২০ মার্চ পর্যন্ত আমাদের একটি সিদ্ধান্ত ছিল। সেটা কমিয়ে ১০𒆙 মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন খাদ্য বিতরণ শেষ করা হবে।”

সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে🌸 জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাজারে স্বস্তি ফিরবে কিꦦ না, এমন প্রশ্নের জবাবে সাধন চন্দ্র মজুমদার বলেন, “দেড় লাখ টন চাল যদি বাজারে ১৫ টাকা দরে যায়, তাহলে ৫০ লাখ পরিবারকে তো আর বাজার⛄ থেকে চাল কিনতে হবে না। এতে স্বস্তি আসবে বলে মনে করি।”

২০ ফেব্রুয়ারি থে൲কে বস্তায় চালের দাম ও জাত লেখা থাকার সিদ্ধান্ত কার্যকর হয়েছে কি না, জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, “আমরা ২০ ফেব্রুয়ারির মধ্যে পরিপত্র জারি করব বলেছিলাম। আর কার্যকর করব ১৪ এপ্রিল বা পয়লা বৈশাখ থেকে। কারণ যেসব চাল এখন বাজারে বস্তাবন্দি আছে এবং সিল মারা আছে, সেগুলো এখন আর কেউ প্যাকেট চেঞ্জ করবে না। কাজেই নতুন বছরে বোরো চাল উঠবে, তখন থেকে এটা কার্যকর হবে।”

সাধন চন্দ্র মজুমদার বলেন, “ডিসি-মিল মালিকদের সঙ্গে মিটিং শুরু হয়েছে। ধান ও চালের জাতের যে ꧒নমুনা, সেটা তাদেরও সরবরাহ করা হচ্ছে। ধান গবেষণা ইনস্টিটিউট সে জাতগুলো দিয়েছে, আউশ, আমন ও বোরোতে কোন কোন জাত, কোনটা মোটা, মাঝারি ও সরু সেই জাত দিয꧂়েছে, সেটা নিয়ে তাদের সঙ্গে কাজ করছি।”

সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, “মজুতবিরোধী অভিযান অဣনেকাংশেই সফল হয়েছে। ডিসিদের কাছে আবেদন💝 জানিয়েছি, নির্দেশনা দিয়েছি যেন বস্তার গায়ে জাতের নাম লেখা নিয়ে যে পরিবর্তন এসেছে, সেটা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করে।”

Link copied!