• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘জলবায়ু অভিযোজনে বছরে সাড়ে ৩ বিলিয়ন ডলার ব্যয় করছে সরকার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৭:৩৮ পিএম
‘জলবায়ু অভিযোজনে বছরে সাড়ে ৩ বিলিয়ন ডলার ব্যয় করছে সরকার’
বক্তব্য রাখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ছবি : সংগৃহীত

পরিবജেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, “সর♌কার জলবায়ু অভিযোজন কর্মকাণ্ডের জন্য প্রতি বছর ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার ব্যয় করছে। বাংলাদেশে অভিযোজন কার্যক্রমের জন্য বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন, তাই অতিরিক্ত অর্থ আমাদের সংগ্রহ করতে হবে।”

সোমবার (১ এপ্রিল) রাজধানী ইন্টারকন্টিনেন্টাল হোটেলে যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসের প্রকৃতিভিত্তিক অভিযোজন প্রতি সমৃদ্ধ ও দক্ষ জীবনধারা এবং জীবিকা বাংলাদেশ প্রকল্প উদ্বোধন কর෴ার সময় তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, “বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন এ🐈বং পাখি ও মাছের প্রজননক্ষেত্র হাকালুকি হাওরের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা রক্ষায় কাজ করা হবে। আয় বৃদ্ধির 👍কৌশল এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এই এলাকাগুলোতে চ্যালেঞ্জ কমাতে আশপাশের সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা করা হবে।”

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, “সম্প্রদায়গুলোকে পরিবেশবান্ধব🌜 প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া, সম্পদ ব্যবস্থাপনা পদ্ধতি উন্নীতকরণ এবং লবণসহনশীল ফসল এবং জলবায়ু-প্রতিরোধীর মতো সমাধানগুলꩲো চালু করার ক্ষেত্রে জড়িত করা হবে।”

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরি🍌ক্ত সচিব ড. ফাহমিদা খানম, কেয়ার এশিয়ার আঞ্চলিক পরিচালক রমে🦂শ সিং; প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত এবং নবপল্লবের চিফ অব পার্টি সেলিনা শেলী খান বক্তব্য রাখেন।

Link copied!