• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘পাট খাতকে পুনরুজ্জীবিত করতে চাষি সমাবেশ হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১, ২০২৪, ০৪:৪৬ পিএম
‘পাট খাতকে পুনরুজ্জীবিত করতে চাষি সমাবেশ হবে’
বক্তব্য রাখছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। ছবি : সংগৃহীত

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, “সফল রাষ্ট্রনায়ক প্রধা🧸নমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাচ্ছি। এ বছরের শেষ নাগাদ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকায় পাট চাষিদের নিয়ে স♚মাবেশ আয়োজনের পরিকল্পনা রয়েছে।”

শনিবার (১ জুন) নরসিংদীতে শিশু একাডেমি মিলনায়তনে পাট অধিদপ্তর কর্তৃক আয়োজিত পাট খাতসংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা𝔉 বলেন। পাট চাষি, মিল মালিক, ব্যবসায়ী ও পাট খাত সংশ্লিষ্ট অংশীজনের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

বর্তমান সরকারের উꦦন্নয়নের কথা তুলে ধরে জাহাঙ্গীর কবির নানক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সরকারের নির্বাচনী ইশতেহারেও গুরুত্ব সহকারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাটপণ্যে বৈচিত্র্য আনতে এবং পাটশিল্পকে লাভজনক করার উদ্যোগকে উৎসাহিত করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার প্রথম সভায় পাট ও পাটজাত পণ্যেকে পোশাক শিল্পের ন্যায় গুরুত্ব দেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রী।”

পাটমন্ত্রী বলেন, “এবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বিভিন্ন বক্তব্যে পোশাক শিল্𒆙পের ওপর থেকে নির্ভরশীলতা কাটিয়ে পাট, চামড়া ইত্যাদি শিল্পকে এগিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।”

নানক বলেন, ♐“দেশের অর্থনীতিতে পাটের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার এবং পরিবেশবান্ধব পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে প্রধানমন্ত্রী বিভিন্ন  অনুশাসন ও দিক নির্দেশনা প্রদান করে𒅌ছেন। প্রধানমন্ত্রীর অনুশাসন ও দিক নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।”

নানক আরও বলেন, “পাট বไীজ উৎপাদনে আমরা স্বনির🧔্ভর হতে চাই। প্রতিবেশী দেশ থেকে বীজ আমদানি নির্ভরতা কমাতে কাজ করে যাচ্ছি।”

Link copied!