• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একদিনে ১০৯ মিলিয়ন ডলার পাঠালেন প্রবাসীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৯:৪৫ পিএম
একদিনে ১০৯ মিলিয়ন ডলার পাঠালেন প্রবাসীরা
ডলার। ফাইল ফটো

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর থেকে বাড়তে শুরু করেছে রেমিট্যান্স প্রবাহ। এর ধারাবাহিকতায় মঙ্গলব🌊ার (২০ আগস্ট) একদিনেই ১০৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। আর চলতি মাসের প্রথম ২০ দিনেই দেশে রেমিট্যান্স এসেছে এক দশমিক ৫৩ বিলিয়ন মা🥂র্কিন ডলার, যা আগের বছরের একই সময়ে ছিল এক দশমিক ১২ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছেও।

এতে বলা হয়, চলতি আগস্টের প্রথম ২০ দিনেই দেশে আসা প্রবাসী আয়ের প্রবাহ বেড়েছে ৪০৬ মিলিয়ন ডলার বা ৩৬ শতাংশ। গত ৪ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত এসেছে ৩৮ কোটি ৭১ লাখ ২০ হাজার💃 ডলার এবং ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত এসেছে ৬৫ কোটি ১৪ লাখ ডলার।

আগে জুলাইয়ে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্ট পরিস্থিতিতে দেশজুড়ে সংঘাত-সংঘর✤্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের প্রেক্ষাপটে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ কমে যায়। ওই সময় দেশে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স না পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন করেন অনেক প্রবাসী। যার প্রভাব পড়েছিল প্রবাসী আয়ে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ ⛎করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর আবার দেশ গঠনে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন শুরু ♔করেন অনেক প্রবাসী বাংলাদেশি। ফলে আবারও প্রবাসী আয় বাড়তে শুরু করেছে।

Link copied!